• শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৪ শাওয়াল ১৪৪২

জাগ্রত জয়পুরহাট
প্রতিবেদন:

"অল্প শিক্ষায় বেশি বেতন"

জরুরি নিয়োগ। যোগ্যতা অষ্টম শ্রেণি বা এসএসসি পাস। সপ্তাহে কাজ মাত্র তিন দিন। বেতন ১৫ থেকে ২০ হাজার টাকা। লোভনীয় এমন সব চাকরির বিজ্ঞপ্তি প্রায়ই চোখে পড়ে রাজধানীর জনবহুল স্থানের দেয়াল, বৈদ্যুতিক খুঁটি বা গণপরিবহনে। এছাড়া পত্রিকার পাতায় দেখা যায় এমন অনেক নিয়োগ বিজ্ঞপ্তি।

০৯:৩১ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

হিমালয়ের পাগলা মধু ও মাউলি ধান

হিমালয়ের পাগলা মধু ও মাউলি ধান

বাজার থেকে মধু কিনে এনে খাওয়া কতো সহজ কাজ তাইনা কিন্তু এই সহজ কাজটি আপনি যে করছেন, সেটা কিভাবে এতোটা সহজ ভেবে দেখেছেন কখনো? বাজার থেকে মধু কিনে আনাটা যতটা সহজ বাজার পর্যন্ত সেই মধুগুলিকে এনে পৌছানো তার কয়েকগুন কঠিন একটি কাজ।

১১:০৩ এএম, ২২ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

হাজারো বছরের সাক্ষী পার্থেনন

হাজারো বছরের সাক্ষী পার্থেনন

 সৃষ্টির শুরু থেকে এখন পর্যন্ত  সময়ের পরিক্রমায় বিশ্বের অনেক শহর তাদের প্রাচীন ধর্ম ও অতীত ইতিহাসের সাক্ষী হয়ে আছে। গ্রীসের এথেন্স শহরটিও সাক্ষী হয়ে আছে এমন অনেক ইতিহাসের।

১০:৪৯ এএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

রূপকথার হীরামন

রূপকথার হীরামন

রূপকথার গল্পের রাজকন্যা বা রানীদের খুব প্রিয় পাখি ছিল হীরামন। তারা এ পাখিকে পোষ মানিয়ে কথা বলতেন এবং খেলা করতেন। আর সেই পাখির দেখা মিলছে নওগাঁর বদলগাছীর কিছু এলাকায়।

১১:৪০ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

বদলে যাচ্ছে অ্যান্ড্রয়েড!

বদলে যাচ্ছে অ্যান্ড্রয়েড!

গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নাম বদলে যাচ্ছে। সে সঙ্গে বদলাতে পারে অ্যান্ড্রয়েডের লোগো। বৃহস্পতিবার মার্কিন জায়ান্ট গুগল এসব কথা জানিয়েছে। জানা গেছে, বাজারে ছাড়ার দশ বছর পূর্তি উপলক্ষে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের নাম দেয়া হবে ‘অ্যান্ড্রয়েড ১০’।

১১:১১ এএম, ২৪ আগস্ট ২০১৯ শনিবার

রূপলাল হাউজ চেনেন?

রূপলাল হাউজ চেনেন?

পুরান ঢাকা যদি ধূলোয় মাখা কোনো বই হয় তাহলে রূপলাল হাউজ একটি অধ্যায়। ভবনটির ইটের ভাঁজে ভাঁজে রয়েছে ইতিহাসের এক একটি ঘটনা। যা পড়লে ঢাকার এক সময়ের বিত্তবানদের ইতিহাসের বিভিন্ন কাহিনী স্মৃতির অন্দরে এসে ভিড় করবে।

০৪:১৭ পিএম, ২১ জুলাই ২০১৯ রোববার

হুমায়ূনের যে চরিত্রগুলো এখনো ভোলেনি কেউ!

হুমায়ূনের যে চরিত্রগুলো এখনো ভোলেনি কেউ!

‘পাখি উড়ে যায় ফেলে যায় পালক’ জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের বহু উপন্যাসেই এই কথাটি পাওয়া যায়। আর এ কথাটি কি বাস্তবতা না তার নেহাতই কল্পনা এটা কে জানে। বাস্তব হোক বা কল্পনা, কথাটির সঙ্গে হুমায়ূন আহমেদের মিল যে একদম অক্ষরে অক্ষরে রয়েছে সেটা তার ভক্ত এবং অনুরাগীদের ঢের টের পাচ্ছেন। কেননা তার চলে যাওয়ার সাত বছর পরেও এখনো মানুষের মনে জায়গা করে রয়েছেন তিনি। 

০৬:০৯ পিএম, ২০ জুলাই ২০১৯ শনিবার

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ। আধুনিক বাংলা ভাষার অন্যতম প্রধান এই কবি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। দেশ, দেশের মানুষ, রাজনীতি যেমন উঠে এসেছে তার সৃষ্টিতে; তেমনই এসেছে প্রেম-দ্রোহ, হাসি-কান্না, পাওয়া-না পাওয়ার ব্যক্তিগত সুখ-দুঃখ গাঁথা।

১০:০৭ এএম, ১১ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

এক রাতের গল্প

এক রাতের গল্প

রাত এলে প্রায়ই উত্তেজনা বোধ করে নাসির। যেদিন মাথায় চিন্তাটা ঢুকে সেদিন ও কোন কাজে মন বসাতে পারে না। কেমন যেন উৎসুক উৎসুক করে। আগে এমনটি ছিল না। আজকেও ওর কোন কাজে মন বসছে না। সন্ধ্যা ঘনিয়ে এসেছে। নাসির মালিককে বলে কাজ থেকে ছুটি নেয়। বাসায় যেতে হবে। আজকের আকাশটা কেমন জানি। মন খারাপ হয়ে যায় নাসিরের। নিজের অজান্তেই সে বলে উঠে, ধ্যাৎ। তারপর এপাশ ওপাশ দেখে নেয় সে, কেউ শুনলো কিনা। শুনলে হয়তো পাগল ভাবতে পারে।
রিকশা নেয় নাসির। গলির মোড়ে নেমে পড়ে সে।

০৫:০৯ পিএম, ২৫ জুন ২০১৯ মঙ্গলবার

দ্যা বস, দ্যা নড়াইল এক্সপ্রেস

দ্যা বস, দ্যা নড়াইল এক্সপ্রেস

মাশরাফিকে নিয়ে লিখতে বসলে আসলে ব্যাপারটা একটা ভয়াবহ সমস্যা দেখা দেয় প্রথম শব্দ থেকেই। এই লোকটি কতটা অসাধারণ পারলে প্রতিদিন সেটা নিয়ে একবার করে কেউ না কেউ লিখে। কেউ না কেউ বলে নি এমন কোন কথা মনে হয় এই ব্যাক্তিকে নিয়ে নেই। খেলোয়াড়ের সীমা ছাড়িয়ে মানুষ, মানুষের সীমানা ছাড়িয়ে নায়ক কখনো নায়কের সীমানা ছাড়িয়ে মহানায়ক। মানুষের মনে এই লোকটিকে নিয়ে অনুভূতি এত প্রখর যে মিরপুরের গ্যালারীতে গালিগালাজ সমৃদ্ধ একদল অবুঝ দর্শকে ভরা থাকার এত দুর্নাম এর পরেও এই লোকটা হাটুতে চোট পেয়ে পড়ে গেলে ২৫ হাজার দর্শক এর মুখের কথা একবারে বন্ধ হয়ে যায়। মিরপুরে খেলা চলাকালে নেমে আসে অদ্ভুত এক নীরবতা।

১২:০৩ পিএম, ২৫ জুন ২০১৯ মঙ্গলবার

মোহাম্মদ মেহেদী পাঠান
একটি বৃষ্টি

মোহাম্মদ মেহেদী পাঠান

একটি বৃষ্টি তোমার আমার প্রেমের প্রতিচ্ছবি ।

০১:৫৫ পিএম, ৩ জুন ২০১৯ সোমবার

পৃথিবীর সব মা কী তবে এক?

পৃথিবীর সব মা কী তবে এক?

প্রথম বর্ষেই বিবাহিত এক ছাত্রীর প্রতি আমরা শিক্ষকরা একবার খুব বিরক্ত হয়েছিলাম যখন তার অবিদ্যালয়িক পাঠ গ্রহণের সাথে সাথে পরীক্ষা কার্যক্রমকেও দীর্ঘায়িত করতে হলো ‘অসময়-মা’ হওয়ার ঘটনায়। শিক্ষার্থীদের বিয়ে, বাচ্চা-কাচ্চা প্রায়শই একাডেমিক জটিলতা সৃষ্টি করলেও বৃহৎ বিদ্যায়তনগুলোতে শেষ পর্যন্ত তা মানবতায় সুরাহা হয়।

১১:৩২ এএম, ১২ মে ২০১৯ রোববার

কাজে দিচ্ছে পর্ন সাইট বন্ধে সরকারের পদক্ষেপ

কাজে দিচ্ছে পর্ন সাইট বন্ধে সরকারের পদক্ষেপ

দেশের তরুণ সমাজের মানসিক স্বাস্থ্যের বিকাশে পর্ন সাইট বন্ধের জন্য কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সম্প্রতি পাঁচ দফায় চার হাজারেরও বেশি ওয়েবসাইট বন্ধ করেছে টেলিযোগাযোগের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। আর এর প্রভাব পড়তে শুরু করেছে ব্যান্ডউইথ ব্যবহারে।

০৯:১১ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

তবে কি কবির ইচ্ছা পূরণেই শুক্রবারে মৃত্যু!

তবে কি কবির ইচ্ছা পূরণেই শুক্রবারে মৃত্যু!

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ মারা গেছেন। ৮২ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কবি আল মাহমুদ চেয়েছিলেন শুক্রবার দিন এই পৃথিবী ছেড়ে চলে যেতে। অবশেষে তার সেই ইচ্ছাই পূর্ণ হলো।

১২:২৩ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

কী চাই নির্বাচনি ইশতেহারে ?

কী চাই নির্বাচনি ইশতেহারে ?

নির্বাচন আসছে, তাই রাজনৈতিক দলগুলো এখন অনেক খাটাখাটুনি করে তাদের দলের নির্বাচনি ইশতেহার তৈরি করবে। কেউ যদি আমাকে জিজ্ঞেস করে, এই নির্বাচনি ইশতেহারে আমি দেখতে চাই এরকম দশটি বিষয়ের কথা বলতে, তাহলে আমার তালিকাটি হবে এ রকম:..

১০:৫৭ এএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

প্রিন্স ড. মুসা বিন শমসের : রহস্যে, বিস্ময়ে, আলোচনায়...

প্রিন্স ড. মুসা বিন শমসের : রহস্যে, বিস্ময়ে, আলোচনায়...

ফরিদপুর শহরের মহিম স্কুল সংলগ্ন ধর্মশালা দেখাশোনা করতো কেষ্টমণ্ডল। কেষ্টমণ্ডলের চার মেয়ে-ননী, বেলী, সোহাগী ও লতা। নুলা মুসার তত্ত্বাবধানে এই বেলী ও ননী মুক্তিযুদ্ধের পুরো সময় পাকি সৈন্যদের মনোরঞ্জনে বাধ্য হয়েছে। পরে এই চার বোন ও তাদের মা মাখনবালার ঠাঁই হয়েছিল ফরিদপুরের পতিতাপল্লীতে। বয়স বেড়ে যাওয়ায় সে ব্যবসাও এখন নেই। চার বোন এখন গোয়ালচামটের এক নিভৃত স্থানে অতীত ঢেকে কাটাচ্ছে এক মানবেতর জীবন। শুধু কমলা, ননী, বেলী নয়, পাকি সেনাদের হাতে অর্ধশতাধিক বাঙ্গালী মা-বোনের সম্ভ্রম লুটের প্রধান অনুঘটক হিসেবে একাত্তরে কাজ করেছিল কুখ্যাত এই নুলা মুসা। একাত্তরে পাকি 'দোস্ত' সেই নুলা মুসাই এখন ঢাকার রহস্যে ঘেরা ধনাঢ্য ব্যবসায়ী, দেশের সবচেয়ে প্রভাবশালী পরিবারের নতুন আত্মীয়, স্বঘোষিত প্রিন্স, তথাকথিত 'ডক্টরেট' ডিগ্রির অধীশ্বর মুসা-বিন-শমসের।

১০:৫৯ এএম, ২১ নভেম্বর ২০১৮ বুধবার

দাঁড়কাক

দাঁড়কাক

 

ল্যাম্পপোস্টের নিচে কয়েকটি ক্ষুধার্ত দাঁড়কাক
নিয়ন আলোয় আবছা আলোকিত
কোলাহলময় ব্যস্ত শহরটা এখন অনেকটাই শান্ত,
ট্রাফিক আছে, কিন্তু সংকেতটা নেই।
মাঝে মাঝে দু' একটি ট্রাক শনশনিয়ে যাচ্ছে
মোড়ের চা স্টলগুলো যেন ঝিমুচ্ছে।।
বকপক্ষীরা এখন কংক্রিটের পাহাড়ের ফাঁকে ফাঁকে
নতুন কোনো চিত্রনাট্য রচনায় ব্যস্ত,
এখানে বাস্তবতা অনেক দূরের পথ।......পুরোটুকু নিচে 

১০:৩৩ পিএম, ১৭ নভেম্বর ২০১৮ শনিবার

আকাশ যখন খুব নীল

আকাশ যখন খুব নীল

বেদনার রং? শুনেছি নীল! আকাশ যখন খুব নীল হয় সাথে সঙ্গী হয় সাদা সাদা নরম মেঘ। রাতের আকাশে তারার মতো ফুটে থাকে সাদা জাফরান শিউলি।
শরৎ আসে।

০৪:১৩ পিএম, ১১ নভেম্বর ২০১৮ রোববার

ডিম পাখি পাড়ে, কিন্তু পাখিও তো ডিম ফুটেই বের হয়

ডিম পাখি পাড়ে, কিন্তু পাখিও তো ডিম ফুটেই বের হয়

এই তর্কটার কথা সবাই জানেন। ডিম পাখি পাড়ে, কিন্তু পাখিও তো ডিম ফুটেই বেরোয়। তাহলে কে আগে কে পরে? এই তর্কের এখনো মীমাংসা হয়নি বললে কথাটা একটু অতিরঞ্জন হবে। মীমাংসা হয়েছে, তবে সাধারণ পাঠক সেটা সবাই জানেন না বলে মনে হয়। অবশ্য তর্কটাই যে আছে তাও অনেকে জানেন না। কিন্তু লেখাপড়া করা মানুষের মধ্যে এ নিয়ে হয়তো কখনো প্রশ্ন ওঠে, যাদের মনোবিজ্ঞানের জ্ঞান নেই তারা সহজে এর উত্তর পান না। মনোবিজ্ঞান বা মনোভাষাবিজ্ঞানে অনভিজ্ঞ পাঠকের জন্য এই লেখা।

০১:৩৩ পিএম, ৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট