• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট
মায়ের ইচ্ছা পূরণে পালকিতে বিয়ে

মায়ের ইচ্ছা পূরণে পালকিতে বিয়ে

যশোরে পালকিতে বিয়ে করে রীতিমতো আলোড়ন সৃষ্টি করেছেন দক্ষিণ কোরিয়া প্রবাসী অনুপ কুমার মণ্ডল। তিনি যশোরের ঝিকরগাছা উপজেলার নির্বাসখোলা ইউনিয়নের সাদিপুর গ্রামের গণেশ কুমার মণ্ডলের ছেলে।

১২:২৬ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩ রোববার

এবার গলাচিপায় প্রতিদিন কালো ডিম দিচ্ছে পাতিহাঁস

এবার গলাচিপায় প্রতিদিন কালো ডিম দিচ্ছে পাতিহাঁস

পটুয়াখালীর গলাচিপায় একটি পাতিহাঁস প্রতি দিন অস্বাভাবিক কালো ডিম পাড়ছে। এ নিয়ে গত পাঁচ দিনে পাঁচটি কালো ডিম পাড়ল হাঁসটি। হাঁসের কালো ডিম দেওয়া নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

১২:২৬ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩ শনিবার

রাজবাড়ীতে এক চিতলের দাম ৩০ হাজার

রাজবাড়ীতে এক চিতলের দাম ৩০ হাজার

রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় পদ্মা নদীতে জেলেদের জালে ধরা পরা ১৩ কেজি ৭০০ গ্রাম ওজনের বিশাল আকারের একটি চিতল মাছ বিক্রি হয়েছে ৩০ হাজার ১৪০ টাকায়। শুক্রবার (২৭ জানুয়ারি) বিকাল ৩টার দিকে পদ্মা নদীর পাবনা জেলার ঢালারচর এলাকায় জেলে মংলা হালদারের জালে চিতল মাছটি ধরা পড়ে।

১২:২৫ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩ শনিবার

মানিকগঞ্জে শত বছরের ঐতিহ্যবাহী ঘৌড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

মানিকগঞ্জে শত বছরের ঐতিহ্যবাহী ঘৌড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

মানিকগঞ্জের ঘিওর উপজেলায় সরস্বতী পূজা উপলক্ষে শত বছরের ঐতিহ্যবাহী ঘৌড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এসময় ঘৌড়াদৌড় দেখতে আশেপাশের জেলার হাজার হাজার মানুষ ভিড় করেন।  বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিকেলে উপজেলার বালিয়াখোড়া গ্রামে এই ঘোড়াদৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতাকে কেন্দ্র করে বসেছিল ১ দিনের গ্রাম মেলা।  মেলায় মাটির পাত্রসহ হরেক রকম জিনিসের অস্থায়ী দোকান বসে।

১২:২৫ পিএম, ২৭ জানুয়ারি ২০২৩ শুক্রবার

আম বাগানের ফাঁকে সরিষার আবাদ, বাড়তি আয়ের আশা কৃষকের

আম বাগানের ফাঁকে সরিষার আবাদ, বাড়তি আয়ের আশা কৃষকের

উত্তরের সীমান্তবর্তী জেলা নওগাঁ। এই জেলার ঠাঁ ঠাঁ বরেন্দ্র অঞ্চল নামে পরিচিত পোরশা উপজেলা। গত কয়েক বছর আগে যেখানে বৃষ্টি নির্ভর ধান ছাড়া আর কিছুই উৎপাদন করা সম্ভব হতো না। বর্তমানে জেলার ১১টি উপজেলার মধ্যে আমের জন্য বিখ্যাত এই উপজেলা।

০৩:৩৮ পিএম, ২৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

চাকরি ছেড়ে বহুমুখী কৃষি খামার করে সফল কৃষিবিদ আকতার হোসেন!

চাকরি ছেড়ে বহুমুখী কৃষি খামার করে সফল কৃষিবিদ আকতার হোসেন!

নীলফামারীতে বহুমুখী খামার গড়ে সফল হয়েছেন কৃষিবিদ আকতার হোসেন। চাকরি ছেড়ে তিনি নিরাপদ খাদ্য উৎপাদনসহ বহুমুখী খামার গড়ে তুলেছেন। তিনি তার খামারে জাতের ধান, ধানবীজ, মাছ, ফল, মুরগি, জৈব সার ইত্যাদি উৎপাদন করছেন। তার এমন বহুমুখী খামার কৃষি ক্ষেত্রে সম্ভাবনার সৃষ্টি করছে। তার সফলতা দেখে অনেকেই কৃষি কাজে উৎসাহিত হচ্ছেন।

১১:৪৯ এএম, ২৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

এবার সুইডেন গেল বাঘার চরের পেয়ারা-পেঁপে-বরই

এবার সুইডেন গেল বাঘার চরের পেয়ারা-পেঁপে-বরই

রাজশাহীর বাঘা উপজেলায় উৎপাদিত কয়েক ধরনের ফল এবার সুইডেনে পাঠানো হয়েছে। পেয়ারা ও বরইয়ের প্রথম চালান গত বৃহস্পতিবার ইতালি পাঠানো হয়। এবার এসব ফলসহ পেঁপে পাঠানো হয়েছে সুইডেনে।

১১:৫৯ এএম, ২৫ জানুয়ারি ২০২৩ বুধবার

ঝালমুড়ি বিক্রি করে শামছুর ৪ যুগ পার

ঝালমুড়ি বিক্রি করে শামছুর ৪ যুগ পার

যশোরের বেনাপোল স্থলবন্দর। এ বন্দরে মানুষের হৈ চৈ নিত্যদিনের চিত্র। জায়গাটি পর্যটন এলাকা না হলেও প্রতিদিন স্থানীয় ও দেশি-বিদেশি মানুষের যাতায়াত চলে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। জীবিকার তাগিদে প্রতিদিন কাঁধে করে মুড়ির টিন নিয়ে হাজির হন যশোরের ঝিকরগাছা থানার সত্তোরর্ব্ধ ঝালমুড়ি বিক্রেতা শামছুর রহমান। ৪৮ বছর ধরে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বেনাপোল চেকপোস্ট কাস্টমস ইমিগ্রেশনের সামনে গাছের নিচে বসে ঝালমুড়ি বিক্রি করেন তিনি।

১১:৫৬ এএম, ২৪ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

ঝিনাইদহে মিলেছে ৬ শিংয়ের গরুর

ঝিনাইদহে মিলেছে ৬ শিংয়ের গরুর

৬ শিং বিশিষ্ট গরুর সন্ধান মিলেছে ঝিনাইদহের কোটচাঁদপুরে। এ অস্বাভাবিক গরুটির ঘটনা এলাকায় জানাজানি হলে দর্শনার্থীদের ভিড় বেড়েছে উপজেলার বহরমপুর গ্রামে। জানা যায়, সাধারণত একটি গরু বা গাভীর মাত্র ২টি শিংই স্বাভাবিকভাবে দেখা যায়। কিন্তু এখানে সন্ধান মিলেছে ৬ শিংওয়ালা গরুর । এ অস্বাভাবিক ও বিরল ঘটনাটি এলাকায় ও আশেপাশে ছড়িয়ে পড়লে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। বিভিন্ন জায়গা থেকে বিরল এ ঘটনা দেখতে আসতে শুরু করেছে দর্শনার্থীরা।

১২:১৫ পিএম, ২৩ জানুয়ারি ২০২৩ সোমবার

জেলের সাড়ে ১০ কেজির আইড়, ২২ হাজারে বিক্রি

জেলের সাড়ে ১০ কেজির আইড়, ২২ হাজারে বিক্রি

রাজবাড়ী জেলার দৌলতদিয়া পদ্মা নদীতে জেলে জিন্না হালদারের জালে ধরা পড়েছে সাড়ে ১০ কেজি ওজনের একটি বড় আকারের আইড় মাছ। পরে মাছটি ২২ হাজার ৫০ টাকায় বিক্রি করা হয়েছে। রোববার (২২ জানুয়ারি) সকাল ৬টার দিকে দৌলতদিয়া ৭ নম্বর ফেরি ঘাটের অদূরে জেলেদের জালে মাছটি ধরা পরে।

১১:৪৭ এএম, ২২ জানুয়ারি ২০২৩ রোববার

কুমিল্লায় হাসান ফিরোজের শখের বনসাই জাদুঘর

কুমিল্লায় হাসান ফিরোজের শখের বনসাই জাদুঘর

ছোট আকারের মাটির পাত্র আর তাতে দাঁড়িয়ে আছে ৩৫ বছর বয়সী এক বনসাই। ছোট-ছোট মাটির পাত্রে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির গাছের বনসাই। এদের মধ্যে কোনোটায় বাঁশ আবার কোনোটায় রয়েছে চন্দনগাছ। নগরীর শুভপুর এলাকার সহোদরা ভবনের ছাদে বিভিন্ন প্রজাতির ২৩০টি বনসাই রয়েছে। এ যেন বনসাইয়ের জাদুঘর।

১২:৫৫ পিএম, ২১ জানুয়ারি ২০২৩ শনিবার

পরিযায়ী পাখিতে মুখর নীলসাগর

পরিযায়ী পাখিতে মুখর নীলসাগর

পড়ন্ত বিকেলে সূর্যের লাল আলো এসে পড়েছে বিশাল জলরাশিতে। আর সেই জলরাশিতে আনন্দে মেতেছে শত শত পরিযায়ী পাখির দল। শীতের বিকেলে কলকাকলিতে মুখর নীলফামারীর নীলসাগর দিঘির চারদিক। শীতের শুরু থেকেই এখানে শীতপ্রধান দেশগুলো থেকে আসে পরিযায়ী পাখি।

১১:৩৭ এএম, ২০ জানুয়ারি ২০২৩ শুক্রবার

মেঘনায় ঐতিহ্যবাহী কুস্তি খেলায় মানুষের ঢল

মেঘনায় ঐতিহ্যবাহী কুস্তি খেলায় মানুষের ঢল

কুমিল্লার মেঘনা উপজেলায় ভাটি অঞ্চলের ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় আশপাশের কয়েকটি জেলার ১০টি উপজেলার প্রায় দেড় শতাধিক মানুষ কুস্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সোমবার রাত ৮টা থেকে শুরু হয়ে এ কুস্তি খেলা চলে মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত। খেলায় বিজয়ী কুস্তিগীরকে দেওয়া হয় স্বর্ণের নৌকা উপহার।

১২:৫৮ পিএম, ১৯ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

মিরসরাইয়ে ৪ পায়ের মেয়েশিশুর জন্ম

মিরসরাইয়ে ৪ পায়ের মেয়েশিশুর জন্ম

চট্টগ্রামের মিরসরাইয়ে চার পায়ের মেয়েশিশুর জন্ম দিলেন নাছরিন আক্তার নামে এক গৃহবধূ। গতকাল মঙ্গলবার ভোরে বারইয়ারহাট পৌরসভার শেফা ইনসান হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। ওই গৃহবধূ ফটিকছড়ি উপজেলার হাতির খেদা গ্রামের সাইদুল ইসলামের স্ত্রী।

১১:৫২ এএম, ১৮ জানুয়ারি ২০২৩ বুধবার

ফেনীতে উদ্ধার হলো বিপন্ন প্রজাতির হিমালয়ী গ্রিফন শকুন

ফেনীতে উদ্ধার হলো বিপন্ন প্রজাতির হিমালয়ী গ্রিফন শকুন

ফেনীর সোনাগাজীতে বিপন্ন প্রজাতির একটি ‘হিমালয়ী গ্রিফন’ শকুন উদ্ধার করেছে বন বিভাগ ও প্রাণী বিষয়ক সংগঠন ফেনী ওয়াইল্ড লাইফ রেস্কিউ টিম। ফেনী ওয়াইল্ড লাইফ রেস্কিউ টিম জানায়, টিমের কাছে খবর আসে সোনাগাজী চর খোন্দকার ইঞ্জিনিয়ার পাড়ায় একটি ‘হিমালয়ী গ্রিফন’ শকুন আহত অবস্থায় স্থানীয়রা আটক করেছে।

১১:৫৪ এএম, ১৭ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

দুই বোনের অবাক করা ঘোড়দৌড়

দুই বোনের অবাক করা ঘোড়দৌড়

নওগাঁর পত্নীতলা উপজেলার ঘোষনগর ইউনিয়নের বড়হট্টি এলাকায় ফসলি জমিতে ঘোড়দৌড় প্রতিযোগিতা ঘিরে উৎসবে মেতেছিল হাজারও মানুষ। প্রতিযোগিতায় কিশোরদের পাশাপাশি ঘোড়সওয়ার কিশোরী তাসমিনা আক্তার ও তার ৮ বছরের ছোট বোন হালিমা আক্তার নজর কাড়েন উপস্থিত দর্শকদের।

১২:১৬ পিএম, ১৬ জানুয়ারি ২০২৩ সোমবার

নওগাঁয় হয়ে গেলো ঐতিহ্যবাহী তির-ধনুক প্রতিযোগিতা

নওগাঁয় হয়ে গেলো ঐতিহ্যবাহী তির-ধনুক প্রতিযোগিতা

নওগাঁর মহাদেবপুরে ঐতিহ্যবাহী তির-ধনুক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) বিকেলে উপজেলার ভীমপুর আদিবাসী পল্লিতে ‘বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন জেলা কমিটি’ এ প্রতিযোগিতার আয়োজন করে। প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধুরী আরব।

১২:০১ পিএম, ১৫ জানুয়ারি ২০২৩ রোববার

দাদার শখ পূরণে হেলিকপ্টারে বউ আনলেন নাতি

দাদার শখ পূরণে হেলিকপ্টারে বউ আনলেন নাতি

হেলিকপ্টারে বউ এনে বৃদ্ধ দাদা জবানী সরদারের ইচ্ছা শখ পূরণ করলেন প্রকৌশলী নাতি আশিকুর রহমান পাপ্পু। শুক্রবার (১৩ জানুয়ারি) ঢাকায় বিয়ে করে বিকেলে হেলিকপ্টারে করে নববধূকে নিয়ে নিজ বাড়ি পাবনার সুজানগরে ফেরেন পাপ্পু। তিনি সুজানগর উপজেলার চরসুজানগর গ্রামের ফজলুর রহমানের ছেলে।

১২:১৬ পিএম, ১৪ জানুয়ারি ২০২৩ শনিবার

রাজবাড়ীতে জেলের জালে ধরা পড়ল বিশাল বোয়াল

রাজবাড়ীতে জেলের জালে ধরা পড়ল বিশাল বোয়াল

রাজবাড়ী জেলা সদরের পদ্মা নদীর গোদার বাজার এলাকায় জেলের জালে ধরা পড়লো ১০ কেজি ওজনের বিশাল আকারের একটি বোয়াল মাছ ১৯ হাজার টাকায় বিক্রি হয়েছে। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বেলা ১১ টার দিকে জেলা সদরের মিজানপুর ইউনিয়নের পদ্মা নদীর গোদার বাজার এলাকায় মাধব হালদারের জালে বোয়াল মাছটি ধরা পরে।

১২:০৬ পিএম, ১৩ জানুয়ারি ২০২৩ শুক্রবার

দিনাজপুরে বেদানা চাষে সাফল্য

দিনাজপুরে বেদানা চাষে সাফল্য

আকর্ষণীয় রং ও মজাদার স্বাদ ছাড়াও স্বাস্থ্য উপকারিতা আর অবর্ণনীয় পুষ্টিগুণ সম্পন্ন লাভজনক বেদানা বা আনার চাষ করে লাখোপতি হওয়ার স্বপ্ন দেখছেন দিনাজপুরের চিরিরবন্দরের চাষী আহসান হাবিব রাসেল। অল্প খরচে বেশি আয় এবং এ অঞ্চলের মাটি ও আবহাওয়ায় বেদানা বা আনার চাষে সফলতা পাওয়ায় অনেকেই এই লাভজনক আনার চাষে আগ্রহ প্রকাশ করেছেন। এ অঞ্চলে বেদানা বা আনার ব্যাপকহারে চাষ হলে দিনাজপুরের অর্থনৈতিকভাবে বিপ্লব সাধিত হবে বলে আশা করছেন উদ্যোক্তারা।  স্বাস্থ্যের উপকারী ফল বেদানা বা আনার ছোট বড় সকলের প্রিয়।

১২:২০ পিএম, ১২ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

ঠাকুরগাঁওয়ে হা-ডু-ডু খেলা দেখতে জনতার ভিড়

ঠাকুরগাঁওয়ে হা-ডু-ডু খেলা দেখতে জনতার ভিড়

বাংলাদেশের জাতীয় খেলা হা-ডু-ডু। কালের বিবর্তনে বিলুপ্ত প্রায় এ ঐতিহ্যবাহী খেলা। তবে হারিয়ে যাওয়া এ ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এখনো বেশকিছু এলাকায় এ খেলার আয়োজন করা হয়। সম্প্রতি ঠাকুরগাঁওয়ের প্রত্যন্ত অঞ্চল রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের রাঘোবপুর মন্ডল পাড়ায় স্থানীয়রা মাসব্যাপী এ খেলার আয়োজন করেছে। মঙ্গলবার (১০ জানুয়ারি) বিকেলে অনুষ্ঠিত হয়েছে এ টুর্নামেন্টের ফাইনাল খেলা। এসময় খেলা দেখতে ভিড় করেছে নারী-পুরুষসহ ছোটবড় সব বয়সের মানুষ।

১২:২৬ পিএম, ১১ জানুয়ারি ২০২৩ বুধবার

বিপদ দেখলেই মা বেলকলির কাছে লুকাচ্ছে আনারকলি

বিপদ দেখলেই মা বেলকলির কাছে লুকাচ্ছে আনারকলি

বেলা ১১টা। গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের হাতিশালায় ঢুকতেই বিপদ ভেবে মা হাতি বেলকলির হুংকার, সঙ্গে রক্তচক্ষু চাহনি। হঠাৎ গভীর জঙ্গল থেকে ডাক শুনেই দৌঁড়ে এসে মায়ের কাছে লুকাচ্ছে চার মাস বয়সী আনারকলি। নিরাপদ ভেবে আবার দৌড়ে লুকাচ্ছে গভীর জঙ্গলে। তার দুরন্তপনায় মা বেলকলিকে অনেকটা ঘাম ঝড়াতে হয়। শাবকের নিরাপত্তার জন্য তাকে ছুটতে হয় তার পেছনেই। বেলকলির শাবক আনারকলিকে নিয়েই ব্যস্ত সময় পাড় করছেন হাতিশালার মাহুতসহ অন্যরা।

১২:১৪ পিএম, ১০ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

জেলের জালে ধরা সাড়ে ৮ কেজির চিতল, সাড়ে ১১ হাজারে বিক্রি

জেলের জালে ধরা সাড়ে ৮ কেজির চিতল, সাড়ে ১১ হাজারে বিক্রি

রাজবাড়ী জেলার দৌলতদিয়া পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়া সাড়ে ৮ কেজি ওজনের বিশাল আকারের একটি চিতল মাছ ১১ হাজার ৪৭৫ টাকায় বিক্রি হয়েছে। সোমবার (৯ জানুয়ারি) সকাল ৭টার দিকে দৌলতদিয়া পাটুরিয়া নৌ পথের পদ্মা নদীর কবিরপুর চর এলাকায় জেলে মাধব হালদারের জালে চিতল মাছটি ধরা পড়ে।

১২:১২ পিএম, ৯ জানুয়ারি ২০২৩ সোমবার

নাফ নদীতে ধরা পড়ল জোড়া কোরাল, ৩৫ হাজারে বিক্রি

নাফ নদীতে ধরা পড়ল জোড়া কোরাল, ৩৫ হাজারে বিক্রি

কক্সবাজারের টেকনাফ উপজেলায় নাফ নদীতে বড়শি ফেলে ৩৫ কেজি ওজনের এক জোড়া কোরাল মাছ ধরেছেন এক জেলে। মঙ্গলবার সকালে মাছ দুটি ধরা হয়। সকাল সাড়ে ১০টায় উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ জালিয়াপাড়া এলাকার জেলে আমির হোসেনের বড়শিতে মাছ দুটি ধরা পড়ে। এর মধ্যে বড় কোরালটির ওজন ১৮ কেজি ও ছোটটি ১৭ কেজি। পরে তিনি মাছ দুটি টেকনাফ পৌরসভার মাছ ব্যবসায়ী নুরুল আলমের কাছে বিক্রি করে দেন

১২:০০ পিএম, ৮ জানুয়ারি ২০২৩ রোববার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট