• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট
পদ্মায় জেলের জালে ধরা পড়লো ৩০ কেজি ওজনের বাঘাইড় মাছ

পদ্মায় জেলের জালে ধরা পড়লো ৩০ কেজি ওজনের বাঘাইড় মাছ

রাজশাহীর এক জেলের জালে ৩০ কেজি ওজনের বিশাল আকারের একটি বাঘাইড় মাছ ধরা পড়েছে। রাজশাহীর পবা উপজেলার হরিপুর ইউনিয়নের নবগঙ্গা গ্রামের জেলে লালন উদ্দিনের জালে ধরা পড়েছে মাছটি। পরে ৩০ হাজার টাকায় মাছটি বিক্রি করেছেন।লালন উদ্দিন জানান, মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকালে তিনি জাল ও নৌকা নিয়ে মাছ ধরতে যান পদ্মা নদীতে।

০৫:৪১ পিএম, ৯ ডিসেম্বর ২০২২ শুক্রবার

পীরগঞ্জে দার্জিলিং কমলার বাম্পার ফলন

পীরগঞ্জে দার্জিলিং কমলার বাম্পার ফলন

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার মালঞ্চা গ্রামের “অরেঞ্জ ভ্যালি’র” দার্জিলিং জাতের কমলা গাছের ডালে ডালে এবারও থোকায় থোকায় ঝুলছে বড় বড় কমলা। কমলার ভারে হেলে পড়েছে গাছের ডালপালা। দেখে মনে হচ্ছে এটি ভারতের দার্জিলিংয়ের কোন এক কমলা বাগান।

০১:১৩ পিএম, ৮ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

পদ্মায় জেলের জালে ধরা পড়লো ৩০ কেজি ওজনের বাঘাইড় মাছ

পদ্মায় জেলের জালে ধরা পড়লো ৩০ কেজি ওজনের বাঘাইড় মাছ

রাজশাহীর এক জেলের জালে ৩০ কেজি ওজনের বিশাল আকারের একটি বাঘাইড় মাছ ধরা পড়েছে। রাজশাহীর পবা উপজেলার হরিপুর ইউনিয়নের নবগঙ্গা গ্রামের জেলে লালন উদ্দিনের জালে ধরা পড়েছে মাছটি। পরে ৩০ হাজার টাকায় মাছটি বিক্রি করেছেন।

১২:২৩ পিএম, ৭ ডিসেম্বর ২০২২ বুধবার

ভার্মি কম্পোস্টে ভাগ্য পরিবর্তন ৩৬ নারীর

ভার্মি কম্পোস্টে ভাগ্য পরিবর্তন ৩৬ নারীর

কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট উৎপাদন করে নারী উন্নয়ন জনসংগঠনের ৩৬ জন নারী নিজের ভাগ্য পরিবর্তন করছেন। প্রশিক্ষণের মাধ্যমে বেকারত্ব দূর করার পাশাপাশি সংসারের হাল ধরেছেন রাণীশংকৈল উপজেলার কৃষাণীরা।

১২:১৩ পিএম, ৭ ডিসেম্বর ২০২২ বুধবার

পদ্মায় ধরা ২১ কেজির বিপন্ন বাগাড়, ২৩ হাজারে বিক্রি

পদ্মায় ধরা ২১ কেজির বিপন্ন বাগাড়, ২৩ হাজারে বিক্রি

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে ২১ কেজি ওজনের একটি বিপন্ন প্রজাতির বাগাড় মাছ। আজ বুধবার সকাল ৬টার দিকে উপজেলার দৌলতদিয়া ৭ নম্বর ফেরিঘাট এলাকার অদূরে পদ্মা নদীতে স্থানীয় জেলে আক্কাস হালদারের জালে বাগাড়টি ধরা পড়ে। পরে মাছটি ২৩ হাজার ১০০ টাকায় মো. আলমগীর মোল্লা নামের স্থানীয় এক মাছ ব্যবসায়ী কিনে নিয়েছেন।

১২:৩১ পিএম, ৬ ডিসেম্বর ২০২২ মঙ্গলবার

জগদাস এখন ‘মুক্তার গ্রাম’

জগদাস এখন ‘মুক্তার গ্রাম’

অর্থাভাবে লেখাপড়া বন্ধ হয়ে যায়। এরপর চাকরির সন্ধানে ঢাকায় গিয়ে মাত্র ১২ হাজার টাকার বেতনে একটি ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠানে কাজ নেন। কিন্তু করোনা ভাইরাসের কারণে সেই কাজও হারিয়ে তিনি দিশেহারা হয়ে পড়ে বাড়ি ফিরে আসেন। এসময় ঝিনুকে মুক্তা চাষের একটা সাফল্যময় গল্প ইউটিউবে দেখে উৎসাহিত হন। এরপর স্থানীয় মৎস বিভাগের মাধ্যমে মুক্তা চাষের ওপর প্রশিক্ষণ নিয়ে পুকুরে মাছ চাষের পাশাপাশি ঝিনুকে মুক্তা চাষ শুরু করেন। এই মুক্তা চাষ করে সাফল্যও পেয়েছেন। সাড়া ফেলেছেন এলাকাজুড়ে। শুধু তাই নয়, হয়ে উঠেছেন একজন উদ্যোক্তা ও তার গ্রামের ‘আইকন’।

১২:৫৪ পিএম, ৫ ডিসেম্বর ২০২২ সোমবার

ইঁদুরের ধানে ভাগ বসাচ্ছে শিশুরা

ইঁদুরের ধানে ভাগ বসাচ্ছে শিশুরা

কুড়িগ্রামে অগ্রহায়ণের ঘ্রাণে নবান্নের উৎসব না থাকলেও হতদরিদ্র শিশুদের ধান কুড়ানোর ব্যস্ততা যেন আরেক উৎসবে পরিণত হয়েছে। গ্রামগঞ্জে বিস্তীর্ণ ধানক্ষেতে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইঁদুরের গর্তে হাত দিয়ে ধান বের করছে শিশুরা। সংগ্রহ করা ওই ধান বিক্রি করে তারা কিনবে শীতের পোশাক। কেউবা শখের বসে ধান কুড়িয়ে খাবে সন্দেশ, জিলাপি। এমনই চিত্র দেখা গেছে কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছি ইউনিয়নের মুন্সিপাড়া এলাকার ধানক্ষেতে।

১২:২৬ পিএম, ৪ ডিসেম্বর ২০২২ রোববার

রাজবাড়ীতে পলো দিয়ে মাছ ধরা উৎসব

রাজবাড়ীতে পলো দিয়ে মাছ ধরা উৎসব

রাজবাড়ীতে বাঁশের তৈরি পলো নিয়ে কয়েক গ্রামের শত শত মানুষ নেমে পড়েন খালে। শখের বসে পলো নিয়ে মাছ ধরতে গেলে খালি হাতে ফিরেছে অনেক মানুষ। তাদের পলোর নিচে ধরা পড়েনি বিভিন্ন জাতের দেশিয় প্রজাজির মাছ। তবে বিভিন্ন গ্রামের মানুষ দীর্ঘ কয়েক বছর পর পলো উৎসবে আসায় উৎসবের আমেজ সৃষ্টি হয়। দীর্ঘদীন পর পলো দিয়ে মাছ ধরার উৎসব দেখতে খালেপাড়ে আসেন অনেক মানুষ।

১২:০০ পিএম, ৩ ডিসেম্বর ২০২২ শনিবার

শুঁটকি ব্যবসায়ে চরলালপুরের অর্থনীতি চাঙ্গা

শুঁটকি ব্যবসায়ে চরলালপুরের অর্থনীতি চাঙ্গা

একসময় অবহেলিত ছিল চরলালপুর। এখন অর্থনৈতিকভাবে সমৃদ্ধ জনপদ। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার লালপুর ইউনিয়নের এ গ্রামটিকে ‘শুঁটকিপল্লী’ হিসেবে বেশি চেনে মানুষ। প্রতি বছর গ্রামটি থেকে অন্তত ১০০ কোটি টাকার দেশীয় মাছের শুঁটকি দেশ ছাড়িয়ে বিদেশেও বাজারজাত করা হয়। তবে পর্যাপ্ত পুঁজি না থাকায় এ ব্যবসায়ের সম্প্রসারণ করা যাচ্ছে না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

১১:৫৫ এএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

মায়ের সঙ্গে পাতিল বানানো লক্ষ্মী পেল জিপিএ ৫

মায়ের সঙ্গে পাতিল বানানো লক্ষ্মী পেল জিপিএ ৫

দারিদ্র্য রুখতে পারেনি লক্ষ্মী রানী পালের লেখাপড়ার প্রতি অদম্য আগ্রহ। মায়ের সঙ্গে মাটির পাতিল বানানোর পাশাপাশি নিজের পড়াশোনা চালিয়ে এ বছর এস.এস.সি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে সে। লক্ষ্মী রানী পাল সিরাজগঞ্জের উল্লাপাড়া এইচ.টি ইমাম গার্লস স্কুল এন্ড কলেজের ছাত্রী। সে উল্লাপাড়া পৌরশহরের ঘোষগাঁতী মহল্লার কুমার পল্লীর গোপাল চন্দ্র পাল এবং তপতী রানী পাল দম্পতির মেয়ে।

১২:৫৬ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

দুটি কাতলা শিকার করে ইউনুস আলী জিতলেন আড়াই লাখ টাকা

দুটি কাতলা শিকার করে ইউনুস আলী জিতলেন আড়াই লাখ টাকা

ইউনুস আলী (৫৬) শৌখিন মাছশিকারি। দেশের বিভিন্ন জেলায় তিনি শখ করে মাছ শিকার প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকেন। দিনভর ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালীকচ্ছ ইউনিয়নের কলেজপাড়ার কলেজ দিঘিতে মৎস্য শিকার প্রতিযোগিতায় অংশ নিয়ে বড়শি দিয়ে দুটি কাতলা মাছ ধরে আড়াই লাখ টাকা পুরস্কার জিতেছেন তিনি। দুটি কাতলা মাছ শিকার করে প্রথম ও তৃতীয় পুরস্কার লাভ করেন।

১২:১২ পিএম, ৩০ নভেম্বর ২০২২ বুধবার

এক পা দিয়ে লিখে দাখিল পাস করল সেই রাসেল

এক পা দিয়ে লিখে দাখিল পাস করল সেই রাসেল

এক পায়ের আঙুল দিয়ে লিখে এবার দাখিল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে রাসেল মৃধা। সে এবার দাখিল পরীক্ষায় জিপিএ ৩.৮৮ পেয়েছে। শারীরিক প্রতিবন্ধী হয়েও তাকে কোনো বাধাই পিছনে ফেলতে পারেনি। এভাবেই সকল বাধাকে পিছনে ফেলে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চান রাসেল মৃধা।

১২:৩২ পিএম, ২৯ নভেম্বর ২০২২ মঙ্গলবার

গুমাই বিল টিয়া পাখির আগমনে মুখরিত

গুমাই বিল টিয়া পাখির আগমনে মুখরিত

মাঠজুড়ে সোনালী আমন ধান। কৃষকরা এখন ধান কাটতে ব্যস্ত। এসময়ে এসেছে টিয়া পাখির দল। রাঙ্গুনিয়ার গুমাই বিল মুখরিত হয়ে উঠেছে পাখির আগমনে। নবান্ন উৎসবে তারাও আমন্ত্রিত অতিথি। শীতের মাসে দূর দেশ থেকে খাদ্যের আশায় উড়ে আসে অসংখ্য পরিযায়ী পাখি। যেসব দেশে শীতের তীব্রতা বেশি, সেখানে এসময়ে পাখিগুলোর টিকে থাকা কঠিন হয়ে পড়ে; খাবার থাকে না। বাসা বাঁধার জায়গা থাকে না। কোনো কোনো পাখি হাজার হাজার মাইল পথ পাড়ি দেয়।  

১২:২০ পিএম, ২৮ নভেম্বর ২০২২ সোমবার

বাহারি সব মাছ ধরে বাড়ি ফিরছেন খুশি মনে জেলেরা

বাহারি সব মাছ ধরে বাড়ি ফিরছেন খুশি মনে জেলেরা

বর্ষা শেষে বিলের পানি কমে যাওয়ায় গাজীপুরের বিভিন্ন খাল-বিলে চলছে দেশি নানা প্রজাতির মাছ ধরার উৎসব। কেউ পলো দিয়ে, আবার কেউ জালসহ বিভিন্ন উপকরণ দিয়ে এসব মাছ ধরছেন। শোল, টাকি, কই, মাগুর, রুই, কাতলাসহ বিভিন্ন প্রজাতির মাছ ধরতে পেরে খুশি মাছশিকারিরা। যাঁরা বাহারি এসব মাছ পেয়েছেন, তাঁরা খুশি মনে বাড়ি ফিরেছেন। অনেকে আবার মাছের দেখা না পেয়ে হতাশ হয়েছেন।

১২:২৮ পিএম, ২৭ নভেম্বর ২০২২ রোববার

‘সত্যপুর’ পাখির কলরবে মুখর

‘সত্যপুর’ পাখির কলরবে মুখর

শীত এলেই হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে উষ্ণতার খোঁজে ছুটে আসে বিদেশি অতিথি পাখি। প্রতি বছরের মতো এবারও পাখির কলকাকলিতে মুখর হয়ে উঠেছে মাগুরা সদর উপজেলার সত্যপুর গ্রাম । অতিথি পাখিদের অভয়ারণ্য হিসেবে পরিচিত পেয়েছে এ গ্রামটি। এমনিতেই এ গ্রামের ঠাকুর বাড়ির আকাশ মনি, কৃষ্ণচুড়া, দেবদারু গাছে সারা বছর থাকে শত-শত পাখি। শীত এলে এর সাথে যোগ হয় অতিথি পাখি।

১২:০৫ পিএম, ২৬ নভেম্বর ২০২২ শনিবার

সবুজ পাতার আড়ালে ঝুলছে পাকা রসালো কমলা

সবুজ পাতার আড়ালে ঝুলছে পাকা রসালো কমলা

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ইউটিব দেখে কমলা চাষ করে সফলতা পেয়েছেন আলমগীর হোসেন নামে এক যুবক। বাণিজ্যিকভাবে চায়না-থ্রি জাতের কমলার আবাদ করেছেন তিনি। প্রথমবার চাষে ফলনও বাম্পার হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কমলা বাগানের ছবি ছড়িয়ে পড়লে অনেকেই আসছেন আলমগীরের কমলা বাগান দেখতে।

১২:১৭ পিএম, ২৫ নভেম্বর ২০২২ শুক্রবার

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে ধান কাটতে গিয়ে বিরল প্রজাতির একটি প্রাণী আটক করেছে বদিরুল ইসলাম নামে এক কৃষক।  বুধবার (২৩ নভেম্বর) দুপুরে উপজেলার দুওসুও ইউনিয়নের সোনাকান্দর মাঠ থেকে এ প্রাণীটি উদ্ধার করা হয়। প্রাণীটি ধরতে গিয়ে আহত হয় উপজেলার বড়বাড়ি ইউনিয়নের ধনিবস্তি গ্রামের দবিরুল ইসলাম ধনির ছেলে বদিরুল ইসলাম।

১১:৪১ এএম, ২৪ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার

প্রায় হাজার ফুট পতাকা নিয়ে ব্রাজিল সমর্থকদের উল্লাস

প্রায় হাজার ফুট পতাকা নিয়ে ব্রাজিল সমর্থকদের উল্লাস

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রায় এক হাজার ফুট দৈর্ঘ্যের ব্রাজিলের পতাকা নিয়ে উল্লাস করেছেন সমর্থকরা। আজ মঙ্গলবার বিকেলে আর্জেন্টিনার খেলা চলছিল সে সময় ব্রাজিল সমর্থকরা নিজেদের পছন্দের দলের পতাকা নিয়ে উল্লাস করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

১২:২৩ পিএম, ২৩ নভেম্বর ২০২২ বুধবার

কুয়াকাটা সৈকতে ব্রাজিল ভক্তদের উন্মাদনা

কুয়াকাটা সৈকতে ব্রাজিল ভক্তদের উন্মাদনা

ফুটবল বিশ্বকাপের উন্মাদনার ছোঁয়া লেগেছে সাগরকন্যা কুয়াকাটায়। কুয়াকাটা সমুদ্র সৈকতে এবার ব্রাজিলের ৯০ ফুট লম্বা পতাকা নিয়ে শোভাযাত্রা করেছেন ব্রাজিল সমর্থকরা।  সোমবার দুপুরে সৈকতের ব্রাজিল ভক্ত ক্যামেরাম্যান ও ক্ষুদ্র ব্যবসায়ীরা এ শোভাযাত্রায় অংশ‌ নেন। পতাকা হাতে নিয়ে সৈকতে নেইমার‌ নেইমার বলে স্লোগান দিতে দেখা যায় তাদের।

১২:০২ পিএম, ২২ নভেম্বর ২০২২ মঙ্গলবার

আর্জেন্টিনার ৫০ ফুট পতাকার জবাবে ব্রাজিলের ৫শ ফুট পতাকা

আর্জেন্টিনার ৫০ ফুট পতাকার জবাবে ব্রাজিলের ৫শ ফুট পতাকা

চুয়াডাঙ্গা পৌর এলাকায় পশু হাট পাড়ায় ব্রাজিলের ৫০০ ফুট দীর্ঘ পতাকা নিয়ে শোভাযাত্রা করেছে ব্রাজিল সমর্থকরা। আর্জেন্টিনার ৫০ ফুট পতাকা বানানোর জবাবে ব্রাজিলের ৫শ ফুট পতাকা বানিয়ে এই শোভাযাত্রা করা হয়েছে বলে জানিয়েছেন ব্রাজিল সমর্থকরা। রোববার (২০ নভেম্বর) সন্ধ্যার দিকে পৌর এলাকায় পশু হাট পাড়া থেকে একটি র‍্যালি বের হয়। এতে ব্রাজিলের পতাকা হাতে ও জার্সি পরে সমর্থকরা শোভাযাত্রায় অংশ নেন।

১২:১৬ পিএম, ২১ নভেম্বর ২০২২ সোমবার

৭ মণ ওজনের মাছ ৫০ হাজার টাকায় বিক্রি!

৭ মণ ওজনের মাছ ৫০ হাজার টাকায় বিক্রি!

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় গভীর সাগরে ধরা পড়েছে সাত মণ ওজনের শাপলাপাতা মাছ। মাছটি ৫০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। বৃহস্পতিবার রাত ৮টার দিকে উপজেলার হরণী ইউনিয়নের চেয়ারম্যানঘাটের মেঘনা ফিশিং এজেন্সিতে মাছটি বিক্রি করা হয়।

১১:৫৭ এএম, ২০ নভেম্বর ২০২২ রোববার

শীতে মাছের রোগ প্রতিরোধে ১৮ করণীয়

শীতে মাছের রোগ প্রতিরোধে ১৮ করণীয়

শীতকালে মাছচাষিদের চিন্তার শেষ থাকেনা। পানির গুণাগুণ ঠিক রাখা ও রোগ বালাইয়ের হাত থেকে মাছকে রক্ষা করাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। তাই শীতে মাছের রোগ প্রতিরোধে ১৮ করণীয় রয়েছে। যেসব অনুকরণ করলে মোটামুটি নিশ্চিন্ত থাকা যায়।

১১:৫৩ এএম, ২০ নভেম্বর ২০২২ রোববার

সৈকতে ভেসে এলো মাছ, কুড়ানো উৎসবে মানুষ!

সৈকতে ভেসে এলো মাছ, কুড়ানো উৎসবে মানুষ!

কক্সবাজার সৈকতে বৃহস্পতিবার সকালে হঠাৎ বিপুল পরিমাণ মাছ ভেসে আসে। মাছ কুড়াতে ব্যস্ত হয়ে পড়ে স্থানীয় লোকজন। বাদ যায়নি পর্যটকরাও। পরে জানা যায়, সাগরে জেলেদের জালে বিপুল পরিমাণ মাছ ধরা পড়ে। নৌকায় জায়গা না হওয়ায় তাঁরা মাছ সাগরে ফেলে দেন।

১২:০৮ পিএম, ১৯ নভেম্বর ২০২২ শনিবার

কক্সবাজার সৈকতে মাছের বন্যা

কক্সবাজার সৈকতে মাছের বন্যা

জেলেদের জালে অতিরিক্ত মাছ ধরা পড়ায় কক্সবাজার সমুদ্র সৈকতে ফেলে দিয়ে চলে গেল কয়েকটি ট্রলার। এসব মাছ ঢেউয়ের তোড়ে ভেসে আসছে সৈকতে। সমুদ্র সৈকতের শৈবাল পয়েন্ট, লাবনী ও সুগন্ধা পয়েন্ট পর্যন্ত যতদূর চোখ যায় শুধু মাছ আর মাছ। তবে ঢেউয়ের তোড়ে বালিয়াড়িতে উঠে আসা এসব মাছ সবই মৃত ও ছোট প্রজাতির। 

১২:১৫ পিএম, ১৮ নভেম্বর ২০২২ শুক্রবার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট