• রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ২ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট
লাশ দেখে উচ্চৈঃস্বরে কান্নাকাটি নিষিদ্ধ

লাশ দেখে উচ্চৈঃস্বরে কান্নাকাটি নিষিদ্ধ

আমাদের দেশে অনেকেই বলেন, মৃত স্ত্রীকে স্বামী আর মৃত স্বামীকে স্ত্রী দেখতে পারেন না। অথচ শরিয়তে এর কোনো ভিত্তি নেই। অন্যদিকে মৃত পুরুষ হোক অথবা মহিলা হোক সমাজের সমস্ত মাহরাম, গায়রে মাহরাম সবাই দেখে থাকে। এমনকি জানাজার পরও কাফন খুলে মুখ দেখানো হয়, আর স্বজনের লাশ দেখে কান্নাকাটি করে হা-হুতাশ করা হয়। অথচ শরিয়তে হা-হুতাশ এবং উচ্চৈঃস্বরে কান্নাকাটিকে হারাম করা হয়েছে। 

১২:১৬ পিএম, ১৭ অক্টোবর ২০২১ রোববার

মানুষের প্রতি পবিত্র কোরআনের দাবি

মানুষের প্রতি পবিত্র কোরআনের দাবি

কিছু মানুষ নিজের অবিশ্বাস ও ধর্মবিদ্বেষ নিয়ে ক্ষান্ত থাকে না। কোরআনের শিক্ষা থেকে দূরে রাখতে যারপরনাই কোশেশ করে। কোরআনের অবমাননা করে। মানুষকে কোরআনবিমুখ করে। কোরআনের বেশ কিছু দাবি আছে, যেগুলো পালন করা আবশ্যক। সে দাবিগুলো হলো—

১১:১৩ এএম, ১৬ অক্টোবর ২০২১ শনিবার

শিরক সবচেয়ে বড় পাপ

শিরক সবচেয়ে বড় পাপ

শিরক মানে অংশীদারিত্ব স্থাপন করা। বিশ্ব জাহানের একচ্ছত্র অধিপতি মহান আল্লাহর সঙ্গে কাউকে অংশীদার সাব্যস্ত করার নাম শিরক। শিরক সবচেয়ে ভয়াবহ অপরাধ। আল্লাহর গুণাবলিতে অন্য কাউকে সমকক্ষ স্থির করার চেয়ে বড় অপরাধ আর নেই। শিরকের চেয়ে ভয়াবহ জুলুম আর কিছু নেই। পবিত্র কোরআনে শিরককে বড় জুলুম বলে সাব্যস্ত করা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘আর স্মরণ করো সেই সময়ের কথা, যখন লুকমান উপদেশচ্ছলে তার পুত্রকে বলল, হে বৎস, আল্লাহর সঙ্গে শরিক কোরো না। নিশ্চয়ই আল্লাহর সঙ্গে শরিক করা বড় জুলুম।’ (সুরা : লুকমান : আয়াত : ১৩)

১১:৫১ এএম, ১৫ অক্টোবর ২০২১ শুক্রবার

পারিবারিক জীবনে রসুল (সা.)-এর আদর্শ

পারিবারিক জীবনে রসুল (সা.)-এর আদর্শ

মানবজীবনের সব ক্ষেত্রেই আছে রসুল (সা.)-এর আদর্শ। ইবাদত-বন্দেগি থেকে শুরু করে ব্যক্তি ও পারিবারিক জীবনেও তিনি মানব জাতির সর্বোত্তম আদর্শ। তাঁর পারিবারিক জীবনে রয়েছে মুসলিম উম্মাহর জন্য এমন দিকনির্দেশনা যার বাস্তবায়নেই কেবল একটি সুখী পরিবার লাভ করা সম্ভব।

১১:৫৫ এএম, ১৪ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার

অহংকার করা ইসলামে নিষিদ্ধ

অহংকার করা ইসলামে নিষিদ্ধ

অহংকার মানব জীবনের এক জঘন্য স্বভাব, যা মানুষের আত্মোপলব্ধিকে ভুলিয়ে দেয়। মানুষ নিজেকে শ্রেষ্ঠ ও অন্যকে হেয় জ্ঞান করতে থাকে। এ জন্য অহংকার করা ইসলামে নিষিদ্ধ। 

১২:১০ পিএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

তীব্র সমালোচনা কিভাবে সামাল দেবেন

তীব্র সমালোচনা কিভাবে সামাল দেবেন

যারা অজ্ঞ ও মূর্খ, তারা সৃষ্টিকর্তা মহান আল্লাহকেও গালি দিয়েছে, সুতরাং সাধারণ মানুষের কাছ থেকে কী আশা করা যায়। আমরা তো ভুল-ভ্রান্তিতে নিমজ্জিত। তাই আপনাকে সর্বদা এমন তীব্র সমালোচনা ও নিন্দার অসহনীয় ঝড়ের মুখে পড়ত হতে পারে, যার তীব্র আক্রমণ অন্তহীন যুদ্ধের মতো।

০১:৩৩ পিএম, ১২ অক্টোবর ২০২১ মঙ্গলবার

মানসিক বিষণ্নতায় যেসব দোয়া পড়তে বলেছেন বিশ্বনবি

মানসিক বিষণ্নতায় যেসব দোয়া পড়তে বলেছেন বিশ্বনবি

মানসিক অবসাদ বিষণ্নতা ও হতাশায় জর্জরিত জীবন! দুঃশ্চিন্তা ও অস্থিরতায় দিনরাত একাকার! কী করবেন? মানসিক অসুস্থতায় ক্লান্ত জীবনে শ্রেষ্ঠ আলোক রশ্মি বিশ্বনবির একগুচ্ছ দোয়া। মানসিক বিষণ্নতায় তিনি পড়তেন-

০২:০৩ পিএম, ১১ অক্টোবর ২০২১ সোমবার

দৃষ্টি হেফাজতের গুরুত্ব অপরিসীম

দৃষ্টি হেফাজতের গুরুত্ব অপরিসীম

দয়াময় আল্লাহর বিশেষ নিয়ামত দৃষ্টিশক্তি; যা স্বচ্ছন্দময় জীবন যাপনের জন্য অপরিহার্য। দৃষ্টিহীন মানুষই উপলব্ধি করতে পারে দৃষ্টিশক্তির প্রয়োজনীয়তা। মহামূল্যবান এ নিয়ামতের সঠিক ব্যবহারের প্রতি আল্লাহ বিশেষ গুরুত্বারোপ করেছেন। 

০১:২৮ পিএম, ১০ অক্টোবর ২০২১ রোববার

রবিউল আউয়ালের অঙ্গীকার

রবিউল আউয়ালের অঙ্গীকার

আজ শুরু হলো ১৪৪৩ হিজরির রবিউল আউয়াল মাস। মুসলিম উম্মাহর কাছে মাসটি ব্যাপক পরিচিত ও মর্যাদার। হিজরি বছরের তৃতীয় মাস বরিউল আউয়াল। সফর ও রবিউস সানির মধ্যবর্তী মাস। মুমিন মুসলমানের বিশেষ অঙ্গীকার বাস্তবায়নের মাসও এটি। আহলান ওয়া সাহলান... মাহে রবিউল আউয়াল।

১০:৫৬ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

আল্লাহ ও রাসুলের নামে মিথ্যা বলা কবিরা গুনাহ!

আল্লাহ ও রাসুলের নামে মিথ্যা বলা কবিরা গুনাহ!

মিথ্যা সব পাপের জননী। এটি হারাম ও কবিরা গুনাহ হলেও আল্লাহ এবং তাঁর রাসুলের নামে বানিয়ে মিথ্যা বলা সবচেয়ে মারাত্মক কবিরা গুনাহসমূহের মধ্যে একটি। কিন্তু আল্লাহ ও তাঁর রাসুলের নামে মিথ্যা বলার শাস্তিও মারাত্মক। এ সম্পর্কে ইসলামের দিকনির্দেশনা কী?

১১:৫০ এএম, ৭ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার

উচ্চারণসহ সুরা ‘আন-নাসর’-এর আমল ও শিক্ষা

উচ্চারণসহ সুরা ‘আন-নাসর’-এর আমল ও শিক্ষা

তিন আয়াতে সমৃদ্ধ মহা সুসংবাদ ইসলামের আসন্ন বিজয়ের ঘোষণা ‘সুরা আন-নাসর’। এ সুরায় শুধু ইসলামের বিজয়ের সুসংবাদই আসেনি বরং আল্লাহর কৃতজ্ঞতা ও ক্ষমা প্রার্থনার দিকনির্দেশনাও দেওয়া হয়েছে। কোরআনুল কারিমের ১১০ নং সুরায় রয়েছে মানুষের জীবনের প্রতিটি পদে পদে খুবই গুরুত্বপূর্ণ শিক্ষা ও আমল।

০২:৪৩ পিএম, ৬ অক্টোবর ২০২১ বুধবার

বিশ্বনবির প্রতি দরূদ পড়ার নিয়ম

বিশ্বনবির প্রতি দরূদ পড়ার নিয়ম

দরূদ হলো মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর পরিবার-পরিজনের প্রতি সালাত তথা দোয়া। আল্লাহর কাছে পরিবারসহ তাঁর জন্য  শুভকামনা, দয়া-করুণা ও প্রার্থনা করা। তাঁর প্রতি দরূদ পড়া অনেক সম্মান ও মর্যাদার ইবাদত। আরবিতে সংক্ষেপে ছোট্ট বাক্যে- صَلَّى اللهُ عَلَى مُحَمَّد (সাল্লাল্লাহু আলা মুহাম্মাদ) কিংবা صَلَّى اللهُ عَلَيْهِ وَ سَلَّم (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)ই হলো- দরূদ। তবে কীভাবে বা কোন নিয়মে দরূদ পড়তে হবে তা বলেছেন স্বয়ং বিশ্বনবি। হাদিসে পাকে এসেছে-

১২:২৫ পিএম, ৫ অক্টোবর ২০২১ মঙ্গলবার

মুসলিম সভ্যতায় নগরজীবন

মুসলিম সভ্যতায় নগরজীবন

কর্ডোভা থেকে দামেস্ক ও বাগদাদ—ইসলামী সভ্যতার প্রাচীন শহরগুলোর সড়ক ও অলিগলিতে এখনো টিকে আছে হাজার বছরের আগেকার জীবনধারার বহু নিদর্শন।

০৫:০৯ পিএম, ৪ অক্টোবর ২০২১ সোমবার

জান্নাতে নারীদের সর্দার হবেন যাঁরা

জান্নাতে নারীদের সর্দার হবেন যাঁরা

পার্থিব জীবনের ভালো কাজের জন্য থাকবে পুরস্কার এবং মন্দের জন্য থাকবে শাস্তি। আর আল্লাহর প্রতি ঈমানের প্রতিদান হিসেবে পরকালে থাকবে চিরস্থায়ী জান্নাতের জীবন কিংবা ঈমান না আনার কারণে চিরস্থায়ী জাহান্নামের জীবন। জান্নাতে প্রবেশে সৃষ্টজীবের মধ্যে ধারাবাহিকতা থাকবে।

১২:০৭ পিএম, ৩ অক্টোবর ২০২১ রোববার

জাহান্নামের আগুন থেকে পরিবারকে বাঁচান

জাহান্নামের আগুন থেকে পরিবারকে বাঁচান

সুরা আত্ তাহরিমে আল্লাহ বলেন, ‘হে ইমানদারগণ! তোমরা নিজেদের ও পরিবার-পরিজনকে রক্ষা কর আগুন থেকে। যার ইন্ধন হবে মানুষ ও পাথর। যাতে নিয়োজিত আছে কঠোর স্বভাব ও নির্মম হৃদয়ের ফেরেশতা, যারা অমান্য করে না আল্লাহ যা আদেশ করেন।’ আয়াত ৬।

০১:০৫ পিএম, ২ অক্টোবর ২০২১ শনিবার

ঈমান রক্ষায় খাব্বাব (রা.)-এর আত্মত্যাগ

ঈমান রক্ষায় খাব্বাব (রা.)-এর আত্মত্যাগ

খাব্বাব (রা.) ইসলামের ইতিহাসের সেই বীর, যিনি সর্বপ্রথম স্বীয় ইসলাম গ্রহণের কথা প্রকাশ করেছেন। বিষয়টি তাঁর মনিব উম্মে আন্মারের কানে গেলে তিনি ভীষণ ক্ষিপ্ত হন। এবং সিবা ইবনে আব্দুল উজ্জাসহ বনু খুজাআর কিছু লোককে সঙ্গে নিয়ে সোজা উপস্থিত হন খাব্বাবের দোকানে।

১২:৩৫ পিএম, ১ অক্টোবর ২০২১ শুক্রবার

হতাশা মুমিন জীবনের সাথে বেমানান

হতাশা মুমিন জীবনের সাথে বেমানান

আশা ছেড়ে নিজের ব্যর্থতাকে কবুল করে নেয়াই হতাশা। সঠিক পন্থায় চেষ্টা চালিয়ে যাওয়ার পরিবর্তে, আমাকে দিয়ে হবে নাÑ এমন চিন্তা করে হাল ছেড়ে দেয়া মানে নিজেকে হতাশার কাছে সমর্পণ করা। একজন জ্ঞানবান লোক কখনোই এমনটি করতে পারেন না। তিনি অবশ্যই আশা নিয়ে পথ চলতে থাকেন। কোনো কাজ করতে গিয়ে ব্যর্থ হলে নিজের পরিকল্পনায় কোথায় কোথায় ত্রুটি আছে; তা বের করে নিজেকে সংশোধন করেন। প্রকৃত যোদ্ধা নিজেকে বারবার সংশোধন করেন কিন্তু ভীরু ও অজ্ঞ ব্যক্তি ইতিবাচক চেষ্টা না করে নিজেকে হতাশার জালে বন্দী করে নেয়।

১২:৪৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২১ বৃহস্পতিবার

রসুল (সা.)-এর কিছু অনুপম আদর্শ

রসুল (সা.)-এর কিছু অনুপম আদর্শ

রসুল (সা.) ছিলেন সুমহান ব্যক্তিত্বের অধিকারী। তাঁর অনুপম আদর্শ ও অনন্য গুণাবলির স্বীকৃতি দিয়ে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই তোমাদের জন্য আল্লাহর রসুলের মধ্যে রয়েছে উত্তম আদর্শ’ (সুরা আহজাব)। কবি হাসসান বিন সাবেত (রা.) কতই না চমৎকারভাবে বলেছেন- “আপনার চেয়ে মনোহর কোনো মানুষ দেখিনি এ পৃথিবীতে কোনো মা পারেনি আপনার চেয়ে সুন্দর শিশু জন্ম দিতে আপনি সৃজিত হয়ে এসেছেন- ত্রুটিহীন আর নিখুঁত কত! যেনবা আপনি সৃজিত হলেন আপনার নিজ মনের মতো’’। নিম্নে রসুল (সা.) এর অনুপম আদর্শের কিছু দৃষ্টান্ত তুলে ধরা হলো- অধীনস্তদের সঙ্গে ভালো ব্যবহার করতেন : হজরত আনাস (রা.) বলেন, আমি ১০ বছর ধরে আল্লাহর রসুল (সা.) এর খেদমত করেছি। তিনি আমার কোনো আচরণে বিরক্ত হয়ে কখনো উহ বলেননি এবং কখনো বলেননি যে, অমুক কাজ কেন করলে? অমুক কাজ কেন করলে না (মুসলিম)?

০১:১১ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২১ বুধবার

যেসব আমলে অভাব দূর হয়

যেসব আমলে অভাব দূর হয়

রাব্বুল আলামীন দুনিয়ার ব্যবস্থাপনা ঠিক রাখার জন্য বিভিন্ন ধরনের মানুষ সৃষ্টি করেছেন। কাউকে গরিব বানিয়েছেন, কাউকে ধনী বানিয়েছেন।

০১:৩৬ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১ মঙ্গলবার

মহানবী (সা.)-এর পাঁচ অর্থনৈতিক কর্মসূচি

মহানবী (সা.)-এর পাঁচ অর্থনৈতিক কর্মসূচি

সম্পদ মানবজীবনের অন্যতম প্রধান অবলম্বন। পৃথিবীতে জীবনধারণের জন্য সম্পদের প্রয়োজন। আল্লাহ মানুষের ভেতর সম্পদের ভালোবাসা দান করেছেন, যেন সে জীবনের জন্য অপরিহার্য ও প্রয়োজনীয় সম্পদ উপার্জনে আগ্রহী হয়।

০১:১৭ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১ সোমবার

জান্নাতে ঘর তৈরির আমল

জান্নাতে ঘর তৈরির আমল

দুনিয়ায় বিভিন্ন ডিজাইনের ঘর তৈরি খুবই আনন্দের ব্যাপার। এজন্য সবাই কষ্ট করে অর্থ উপার্জন করেন এবং স্বপ্ন দেখেন একটি ভালো ঘর বা বাড়ি তৈরির। দুনিয়ায় ঘর নির্মাণ করলে সে ঘরে চিরস্থায়ীভাবে বসবাস করা যায় না।

০১:৩৬ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১ রোববার

ধৈর্য একটি আলোকবর্তিকা

ধৈর্য একটি আলোকবর্তিকা

সুখ দুঃখ, হাসি কান্নার মিশ্রণে আমাদের জীবনতরী বয়ে চলে। পাওয়া না পাওয়ার সমীকরণ চলতেই থাকে জীবনজুড়ে। কারও চাওয়া মাত্রই কাক্সিক্ষত বস্তুটি অর্জিত হয়ে যায়। কারও একটি জীবন পেরিয়ে যায় না পাওয়ার বেদনাকে সঙ্গী করে। এভাবেই জীবন রবি এক সময় ডুবে যায় শত স্বপ্ন বুকে নিয়ে।

০১:১৯ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২১ শনিবার

জুমা কি গুনাহ মাফের বিশেষ দিন?

জুমা কি গুনাহ মাফের বিশেষ দিন?

মুসলিম উম্মাহর কাছে জুমআ’র দিন অনেক মর্যাদা ও সম্মানের। আল্লাহ তাআলার মর্যাদাপূর্ণ দিনসমূহের মধ্যে জুমআ বিশেষ মর্যাদা ও বৈশিষ্ট্য বহন করে। আল্লাহ তাআলা বিশেষ মর্যাদার কারণে এ দিন মানুষের গুনাহ ক্ষমা করে দেন। হাদিসের বর্ণনা থেকে প্রমাণিত কারণগুলো হলো-

১২:০৭ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২১ শুক্রবার

নামাজে মনোযোগ ঠিক রাখার ৯ উপায়

নামাজে মনোযোগ ঠিক রাখার ৯ উপায়

কোনো কাজে মনোযোগ নষ্ট না হলেও নামাজে দাঁড়ালেই নামাজি ব্যক্তির মনোযোগ ছিন্ন হয়ে যায়। এটি শয়তানের কাজ। নামাজের সময় হলে যেমন অন্য কাজের স্পৃহা বেড়ে যায়, তেমনি নামাজে বার বার মনোযোগ ছিন্ন হয়ে যায়। এ থেকে বাঁচতে কিছু আমল করা যেতে পারে। তাহলো-

০১:১৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১ বুধবার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট