• শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৮ ১৪২৮

  • || ১৭ জমাদিউস সানি ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট
কসম ভাঙার কাফফারা যেভাবে দিতে হয়

কসম ভাঙার কাফফারা যেভাবে দিতে হয়

আল্লাহ্ পাক ছাড়া অন্য কারো নামে শপথ করা বা কসম করা শিরক ও কুফর। তাই কখনো শপথ করলে একমাত্র আল্লাহর নামেই করতে হবে। নিজের মাথা, বুকে বা শরীর ছুঁয়ে,সন্তানদের কসম করে, বিদ্যা, মাটির নামে বা এইগুলো ছুঁয়ে কসম করা-এই সবগুলো কাজ সম্পূর্ণ হারাম।

১২:০৯ পিএম, ২১ জানুয়ারি ২০২২ শুক্রবার

স্ত্রীর খুশির জন্য দাড়ি কাটা যাবে কি?

স্ত্রীর খুশির জন্য দাড়ি কাটা যাবে কি?

দাড়ি ইসলামের নিদর্শন। মুসলিম উম্মাহ ইসলামের এ নিদর্শন বহন করে। দাড়ি রাখা নবিজীর নির্দেশ ও ফরজ কাজ। যদিও অনেকে দাড়ি রাখাকে সুন্নাত ও ওয়াজিব বলে বিতর্ক করে থাকেন। কিন্তু স্ত্রীকে খুশি করার জন্য দাড়ি কেঁটে কি বৈধ?দাড়ি রাখা ফরজ। দাড়ি কাটা, ছাটা, মুণ্ডন করা এবং দাড়ি কেঁটে ফ্যাশন করাও হারাম এবং কবিরা গুনাহ। এমনকি স্ত্রীকে খুশি করার জন্য দাড়ি কাটাও বৈধ নয়। ইসলাম স্ত্রীর খুশির জন্য দাড়ি কাটাকে অনুমোদন দেয়নি।

০১:১৩ পিএম, ২০ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

নামাজ পড়া অবস্থায় গাড়ি ছেড়ে দিলে যা করবেন

নামাজ পড়া অবস্থায় গাড়ি ছেড়ে দিলে যা করবেন

কয়েকদিন আগে বাড়ি থেকে আসার পথে মাগরিবের নামাজের সময় হয়ে যায়। তার কিছুক্ষণ পরে ফিলিং স্টেশনে বাস থামলে পাশের একটি মসজিদে আমি মাগরিবের নামাজ শুরু করি। দুই রাকাত নামাজ পড়ার পর তৃতীয় রাকাতে দাঁড়াতেই বাসের হর্ন বাজলে— গাড়ি ছেড়ে দেবে মনে করে তৃতীয় রাকাতে সুরা ফাতিহা না পড়ে দ্রুত রুকু-সিজদা এবং তাশাহহুদ পড়ে নামাজ শেষ করি।

০৩:৫৫ পিএম, ১৯ জানুয়ারি ২০২২ বুধবার

আল্লাহ যাদের অপছন্দ করেন

আল্লাহ যাদের অপছন্দ করেন

কেউ যখন কাউকে ঘৃণা করে, তখন বিষয়টি কেমন খারাপ খারাপ দেখায়। কিন্তু এরচেয়েও বড় দুঃখের কথা হলো- আমাদের সমাজে এমন কিছু দুর্ভাগা রয়েছে, যাদের আল্লাহ তাআলা অত্যন্ত ঘৃণা করেন। কিয়ামতের দিন এই হতভাগাদের সঙ্গে আল্লাহ তাআলা কোনো ধরনের কথা বলবেন না। তাদের প্রতি দয়ার দৃষ্টিও দেবেন না।

০১:২২ পিএম, ১৮ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

জামাতে নামাজ আদায় কেন গুরুত্ব?

জামাতে নামাজ আদায় কেন গুরুত্ব?

মুসলিম উম্মাহর সর্বোত্তম আদর্শ নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সারা জীবন জামাতের সঙ্গেই নামাজ আদায় করেছেন।এমনকি তাঁর ইন্তিকালের আগ মুহূর্তে অসুস্থতার সময়ও তিনি জামাত ছাড়েননি। সাহাবায়ে কেরামেরও পুরো জীবন জামাতে নামাজ আদায় করেছেন।

০১:৩৩ পিএম, ১৭ জানুয়ারি ২০২২ সোমবার

নবিজী (সা.) যে ৪ আমল কখনো ছাড়তেন না

নবিজী (সা.) যে ৪ আমল কখনো ছাড়তেন না

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পুরো জীবনই ছিল আমলে ভরপুর। এক কথায় বলতে গেলে তাঁর জীবনের সব কাজই কল্যাণ ও নেয়ামতে ভরপুর আমল। তিনি নিয়মিত ৪টি আমল করতেন। কখনো এ আমলগুলো ছাড়তেন না। ৪টি আমলের মধ্যে একটি প্রতিদিনের নিয়মিত আমল। একটি প্রত্যেক মাসের নিয়মিত পালন করতেন। আর দুটি নির্ধারিত দুই মাসে পালন করতেন।

০১:০৬ পিএম, ১৬ জানুয়ারি ২০২২ রোববার

চুল দেখা গেলে নারীদের নামাজ হবে কি?

চুল দেখা গেলে নারীদের নামাজ হবে কি?

আমি শুনেছি নামাজের ভেতরে মহিলাদের মাথা ঢেকে রাখা ফরজ। কিন্তু কিছু ওড়না আছে এতটা পাতলা, যা দ্বারা মাথা ঢাকার পরও মাথার চুল স্পষ্টভাবে দেখা যায়। কোনো নারী যদি এ ধরনের ওড়না পরে নামাজ পড়ে তাহলে কি তার নামাজে কোনো সমস্যা হবে?

১২:৪৫ পিএম, ১৫ জানুয়ারি ২০২২ শনিবার

নবীজি (সা.)–এর প্রতি ভালোবাসার অনুপম দৃষ্টান্ত

নবীজি (সা.)–এর প্রতি ভালোবাসার অনুপম দৃষ্টান্ত

সর্বোচ্চ ভালোবাসার একমাত্র অধিকার মহান আল্লাহ তায়ালার। কারণ তিনিই সবকিছুর সৃষ্টিকর্তা রাব্বুল আলামীন। আমরা তারই অপার অনুগ্রহে সৃষ্টি হয়েছি। আল্লাহ হলেন প্রভু, আমরা তার গোলাম। তাই গোলামি ও দাসত্বই হলো আল্লাহ রাব্বুল আলামীনের সঙ্গে ব্যক্তির সবচেয়ে গভীর ও নিবিড় সম্পর্ক। আর তাই মুমিনের বড় সফলতা হলো আল্লাহর প্রকৃত বান্দা হতে পারা। তার প্রতিটি কাজ-কর্ম, আচার-উচ্চারণে আল্লাহর সন্তুষ্টি লাভ করা। সব আদেশ-নিষেধ পালন করে আল্লাহকে রাজি-খুশি করা। তার পূর্ণ অনুগত ও সমর্পিত বান্দা হয়ে থাকা। মানুষের সবচেয়ে বড় সৌভাগ্য আল্লাহর প্রিয়পাত্র হতে পারা। আল্লাহর ভালোবাসা লাভে নিজেকে ধন্য করা।

০১:০২ পিএম, ১৪ জানুয়ারি ২০২২ শুক্রবার

বৃক্ষরোপণে সদকার সওয়াব

বৃক্ষরোপণে সদকার সওয়াব

গাছ লাগানো ও কৃষকের জীবনধারণের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এ ক্ষেত্রে ব্যাপক উৎসাহ দেয় ইসলাম। মহানবী (সা.) এরশাদ করেছেন, ‘কোনো মুসলমান যদি গাছ লাগায় বা কোনো ফসল আবাদ করে, এরপর তা থেকে কোনো পাখি, মানুষ বা চতুষ্পদ জন্তু কিছু খায়, তবে তা তার জন্য সদকা হিসেবে গণ্য হবে।’ (বুখারি: ২৩২০)

০৩:০৮ পিএম, ১৩ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

বিদ্যুৎ ছাড়াই যে মসজিদ সব সময় আলোকিত থাকে

বিদ্যুৎ ছাড়াই যে মসজিদ সব সময় আলোকিত থাকে

দৃষ্টিনন্দন এক মসজিদ। বৈদ্যুতিক বাতি ছাড়াই প্রাকৃতিক আলোয় সব সময় উজ্জ্বল ও ফর্সা থাকে। বর্ষায় মেলে বৃষ্টির ছোঁয়া। আর এখন শীতে মুসল্লিরা উপভোগ করছেন হিমাদ্রির কুয়াশা-শীতলতা। পূর্ণিমা রাতে চাঁদের আলো মুগ্ধতা ছড়ায় মসজিদের অন্দরে অন্দরে; মনে হয় এ এক অপরুপ সৃষ্টি।

০১:৪১ পিএম, ১২ জানুয়ারি ২০২২ বুধবার

যেসব কারণে অন্তর কঠিন হয়ে যায়

যেসব কারণে অন্তর কঠিন হয়ে যায়

অন্তর কঠিন হয়ে গেল মানুষ পাষণ্ড হয়ে পড়ে। অন্তরের পাষণ্ডতার কারণে মানুষে মানুষে দ্বন্ধ তৈরি হয়। দেখা দেয় নানা ধরনের দূরত্ব ও ঝগড়া-বিবাদ। মৌলিকভাবে মানুষের অন্তর কঠোর হয়ে যায় আল্লাহর অবাধ্যতা ও পাপের কারণে।

০১:৪৪ পিএম, ১১ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

গর্ভবতী সময়ের ৮ সুন্নত

গর্ভবতী সময়ের ৮ সুন্নত

ইসলামে নারীর গর্ভধারণ একটি আশীর্বাদ। অল্প আমলে বেশি সওয়াব অর্জনের সুযোগ। ইসলামে নারীর মর্যাদার কাছে পুরুষের মর্যাদা পৌঁছতে পারে না। ইসলাম নারীকে সর্বোচ্চ মর্যাদার আসনে বসিয়েছে। মুহাম্মদ (সা.) বলেন, ‘মায়ের পায়ের নিচে জান্নাত।’

০২:০১ পিএম, ১০ জানুয়ারি ২০২২ সোমবার

নফল নামাজের ফজিলত

নফল নামাজের ফজিলত

আল্লাহ তাআলা আমাদের সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। মানুষ যখন তার পার্থিব জীবনের প্রতিটি কাজ ও প্রয়োজন আল্লাহর হুকুম ও রাসুল (সা.)-এর সুন্নত মোতাবেক হবে, তখন তাঁর প্রত্যেকটি কাজ ইবাদত হিসেবে গণ্য হবে এবং এতে বান্দা সওয়াব লাভ করবে।

০১:৫৪ পিএম, ৯ জানুয়ারি ২০২২ রোববার

মহানবী (সা.) যে দিকে থুতু ফেলতে নিষেধ করেছেন

মহানবী (সা.) যে দিকে থুতু ফেলতে নিষেধ করেছেন

হাদিসে ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে বর্ণনা করা হয়েছে। সেখানে কিছু বিধিনিষেধও সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে। যাতে মুসলিমগণ সঠিকভাবে জীবনযাপন করতে পারেন। তেমনি একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে থুতু ফেলা। আমরা জানি পশ্চিম দিকে থুতু ফেলতে হাদিসে নিষেধ রয়েছে।

১২:৩৫ পিএম, ৭ জানুয়ারি ২০২২ শুক্রবার

ইমামের সঙ্গে প্রত্যেক ওঠা-বসায় আল্লাহু আকবার বলতে হবে কি?

ইমামের সঙ্গে প্রত্যেক ওঠা-বসায় আল্লাহু আকবার বলতে হবে কি?

দুইটি বিষয়ে কিছু কিছু মুসল্লি সন্দিহান হয়ে পড়েন। তারা আদৌ জানে না যে, তাদের কী করা উচিত। একটি হলো- ইমামে সঙ্গে প্রত্যেক ওঠা-বসায় তাকবির বলতে হবে কিনা। আরেকটি হলো যে, মাসবুক ইমামকে দ্বিতীয় রাকাতের সিজদায় পেয়েছে, তাকে ইমামের প্রথম বৈঠকে তাশাহহুদ পড়তে হবে কিনা বা তখন তার করণীয় কী?প্রথম প্রশ্নের উত্তর হলো- হ্যাঁ, মুক্তাদি ইমামের সাথে প্রত্যেক ওঠা-বসায় তাকবির বা আল্লাহু আকবার বলবে।

০১:১১ পিএম, ৫ জানুয়ারি ২০২২ বুধবার

অজুর বিশেষ মাসআলাগুলো জেনে রাখুন

অজুর বিশেষ মাসআলাগুলো জেনে রাখুন

অজু গুরুত্বপূর্ণ ইবাদত। অজু ছাড়া নামাজ হয় না। অজু ছাড়া কোরআন শরিফ স্পর্শ করাও জায়েজ নেই। তাই অজু করার নিয়ম-পদ্ধতি ও অজুর বিভিন্ন মাসআলা জেনে রাখা আবশ্যক।এখানে অজুর বিশেষ কিছু মাসআলা উল্লেখ করা হয়েছে। যেগুলো অনেক সময় যারা অজু করেন, তারা অজুর সময় খেয়াল রাখেন না। মাসআলাগুলো হলো-

০১:৫৮ পিএম, ৪ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

এশার নামাজের ফজিলত

এশার নামাজের ফজিলত

এশা ও ফজরের নামাজের জামাতের গুরুত্ব সবচেয়ে বেশি। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে এ দুই সময়ে মানুষ সাধারণত পরিবারের সঙ্গে সময় কাটায় ও বিশ্রাম করে। ফলে এই দুই ওয়াক্তে জামাতে শরিক হতে যথেষ্ট অবহেলা ও গাফিলতি হয়ে থাকে। এ জন্য হাদিসে বিশেষভাবে উৎসাহিত করা হয়েছে।এশার নামাজ আদায়ের ফজিলত বিভিন্ন হাদিসে বর্ণিত হয়েছে। এখানে পাঠকদের জানার সুবিধার্থে কয়েকটি উল্লেখ করা হলো।

০১:৩০ পিএম, ৩ জানুয়ারি ২০২২ সোমবার

নতুন বছরে যেসব পরিকল্পনা করবেন

নতুন বছরে যেসব পরিকল্পনা করবেন

জীবন কেবল একটিই। আবার ফিরে আসে না কখনো। তাই জীবনের প্রতিটি সময় ও মুহূর্ত ঠিকভাবে কাটানো উচিত। তবে কারও জীবন অবহেলায় ও উদাসীনতায় কেটে গেলে— নতুন করে সাজানো যায় এবং অতীতের ভুল শুধরে নেওয়া যায়। অতীত থেকে শিক্ষা নিয়ে নব উদ্যমে জীবনের কার্যক্রম শুরু করা যায়।

০১:২৮ পিএম, ২ জানুয়ারি ২০২২ রোববার

পুত্রসন্তান লাভে হজরত ইব্রাহিমের দোয়া

পুত্রসন্তান লাভে হজরত ইব্রাহিমের দোয়া

সন্তান আল্লাহর দেয়া আমাদের অন্য রকম নেয়ামত। পুত্র হোক আর কন্যা সন্তান তো সন্তানই তারপরও যে কোনো একজনই আমরা আশা করি। আল্লাহর কাছে একজনকেই চাই। সেক্ষেত্রে যারা পুত্র সন্তান নিতে চান তাদের জন্য দেয়া হল হযরত ইব্রাহিম (আ.) এর একটি দোয়া।

০১:২৭ পিএম, ১ জানুয়ারি ২০২২ শনিবার

জিন তাড়ানোর দোয়া ও নিরাপদ থাকার আমল

জিন তাড়ানোর দোয়া ও নিরাপদ থাকার আমল

জিনে প্রভাবিত ব্যক্তির স্বাভাবিক আচার-আচরণ বদলে যেতে পারে। শরীরে শক্তি বৃদ্ধি পেতে পারে। আলো সহ্য করতে পারে না। আজানের সময় অস্থির হয়ে পড়তে পারে। রাতে বাসা থেকে বের হয়ে যেতে পারে। এ রকম সময় আল্লাহর আশ্রয় চাইতে হবে।

০১:০৫ পিএম, ৩১ ডিসেম্বর ২০২১ শুক্রবার

হালাল উপার্জন ফরজ

হালাল উপার্জন ফরজ

জীবন জীবিকা নির্বাহের জন্য হালাল উপার্জনের কোনো বিকল্প নেই। তবে মনে রাখতে হবে, আল্লাহ তাআলা মানব জাতির জন্য জমিনে বিভিন্নভাবে রিজিকের ব্যবস্থা করেছেন। ব্যবসা-বাণিজ্যে, ক্ষেত-খামার, চাকরি, ফল-মূল ইত্যাদির মানব জাতির রিজিকের ব্যবস্থার বিভিন্ন উপকরণ।

০২:৩০ পিএম, ৩০ ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার

হারাম সম্পর্কে থাকা অবস্থায় ইবাদত ও দোয়া কবুল হবে?

হারাম সম্পর্কে থাকা অবস্থায় ইবাদত ও দোয়া কবুল হবে?

ইসলাম মহান রাব্বুল আলামীনের পক্ষ থেকে মনোনীত শ্রেষ্ঠ দ্বীন। কিন্তু এখনকার তথাকথিত সমাজে তরুণ-তরুণীদের দ্বীনে ফেরার পথে সবচেয়ে বড় যে প্রতিবন্ধকতা, সেটা হলো হারাম সম্পর্ক।এমন অনেকেই আছে যারা হয়তো পাঁচ ওয়াক্ত সালাত পড়ে, রমজানে রোজা রাখে, দ্বীনের ব্যাপারেও খুব আগ্রহী। কিন্তু, একটা জায়গায় এসে আটকে গেছে— হারাম সম্পর্ক।

০২:০২ পিএম, ২৯ ডিসেম্বর ২০২১ বুধবার

পানির ট্যাপ ছেড়ে নাপাকি দূরের নিয়ম

পানির ট্যাপ ছেড়ে নাপাকি দূরের নিয়ম

ট্যাপ ছেড়ে পানিতে সরাসরি নাপাক কাপড় ধোওয়া হলে— তা পবিত্র করার পদ্ধতি কী হবে? এক্ষেত্রে কি তিনবার নিংড়ানো আবশ্যক?এ প্রশ্নের উত্তর হলো- কাপড়ে যদি দৃশ্যমান নাপাকি লাগে, তাহলে ওই নাপাকি দূর করে নিলেই কাপড় পবিত্র হয়ে যাবে।

০১:৪৬ পিএম, ২৮ ডিসেম্বর ২০২১ মঙ্গলবার

নবীজি যেভাবে মেহমানদারি করতেন

নবীজি যেভাবে মেহমানদারি করতেন

অতিথিপরায়ণতা ও মেহমানদারির আদর্শ ছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সা.)। অতিথিদের সামনে তিনি সদা হাস্যোজ্জ্বল থাকতেন। যেকোনো অতিথিকেই তিনি সাদর আমন্ত্রণ ও উষ্ণ অভ্যর্থনা জানাতেন। অতিথিদের ক্ষেত্রে ধর্ম-বর্ণ ও শত্রু-মিত্রের ফারাক করতেন না। কোনো অতিথির কাছ থেকে অসৌজন্য প্রকাশ পেলেও ধৈর্য ধরতেন।

০২:৩৮ পিএম, ২৭ ডিসেম্বর ২০২১ সোমবার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট