• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২৩ ১৪২৯

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট
কোরবানির পশু যেমন হওয়া উত্তম

কোরবানির পশু যেমন হওয়া উত্তম

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা। এই ঈদকে কোরবানির ঈদও বলা হয়। কারণ আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে এই ঈদে মুসলিমরা পশু কোরবানি দিয়ে থাকেন। তাইতো স্বাস্থ্যবিধি মেনেই খুলে দেওয়া হয়েছে পশুর হাটগুলো। ইতোমধ্যেই শুরু হয়েছে যার যার সামর্থ্য অনুযায়ী গরু বা খাসি কেনা।

১২:৪১ পিএম, ৬ জুলাই ২০২২ বুধবার

নিরাপদ ভ্রমণের জন্য যে দোয়া পড়বেন

নিরাপদ ভ্রমণের জন্য যে দোয়া পড়বেন

আমরা কমবেশি সবাই ভ্রমণ করে থাকি। ব্যবসা-বাণিজ্য, চাকরি-কর্ম, আনন্দ-উচ্ছ্বাস কিংবা অন্য কোনো প্রয়োজনে ছুটে যেতে হয় শহর থেকে শহরে। ভ্রমণ শুধুমাত্র কাজ ও প্রফুল্লতার জন্য নয়। বরং ভ্রমণ ইবাদতও হতে পারে অনেক সময়। 

১২:৩৮ পিএম, ৫ জুলাই ২০২২ মঙ্গলবার

মক্কায় যেসব ঐতিহাসিক স্থানসমূহ হজযাত্রীদের হৃদয় কাড়ে

মক্কায় যেসব ঐতিহাসিক স্থানসমূহ হজযাত্রীদের হৃদয় কাড়ে

আগামী বুধবার শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিকতা। এর আগে হজযাত্রীরা মসজিদুল হারামে নামাজ আদায়ের পাশাপাশি মক্কায় ইসলামের ঐতিহাসিক স্থানগুলো ঘুরে দেখেন। মক্কায় কাবা শরিফের কাছেই জাবালে নুর বা হেরা পর্বত। আরবিতে জাবাল মানে পাহাড়। জাবালে নুর অর্থ নুরের পাহাড়। এ পর্বতে ওঠানামা বেশ কঠিন। প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) নিয়মিত এ পর্বতে ওঠানামা করতেন। জাবালে নুর পর্বতে উঠতে লাগে সোয়া ঘণ্টা, আর নামতে লাগে আধা ঘণ্টা। মহানবী (সা.) এ পাহাড়ে ধ্যান করতেন।

১২:৩৬ পিএম, ৪ জুলাই ২০২২ সোমবার

শিশুর প্রস্রাবে কাপড় নাপাক হবে কি?

শিশুর প্রস্রাবে কাপড় নাপাক হবে কি?

যেসব শিশু বুকের দুধসহ তরল খাবার খায়, তাদের প্রস্রাবে কাপড় নাপাক হবে কিনা এ সম্পর্কে অনেকেই সন্দেহে থাকেন। তরল খাবার খাওয়া এসব শিশুদের প্রস্রাব পাক নাকি নাপাক এ নিয়ে হাদিসের সুস্পষ্ট দিকনির্দেশনা রয়েছে। কী সেসব দিকনির্দেশনা?

১২:৩৪ পিএম, ৩ জুলাই ২০২২ রোববার

ভালো স্ত্রী পাওয়ার দোয়া

ভালো স্ত্রী পাওয়ার দোয়া

ভালো জীবন সঙ্গী সবারই প্রত্যাশা। প্রত্যেক নারীই উত্তম স্বামী আর প্রত্যেক পুরুষই উত্তম স্ত্রীর আকাঙ্খা করে। এ প্রত্যাশা পুরণে আল্লাহর উপর একান্ত আস্থা ও বিশ্বাসের বিকল্প নেই। বিয়ে একটি সুন্নাতি আমল। ব্যক্তির শারীরিক, মানসিক ও আর্থিক অবস্থার উপর নির্ভর করে বিয়ের হুকুম। তাই সবার ক্ষেত্রে বিয়ের হুকুম এক নয়। বরং ব্যক্তিভেদে বিয়ে ফরজ, ওয়াজিব, সুন্নাত, মোবাহ, মাকরূহ এবং হারাম হিসেবেও বিবেচিত।

১২:৩৮ পিএম, ২ জুলাই ২০২২ শনিবার

যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না

যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না

আর মাত্র কয়েকদিন পর কোরবানি। কোরবানি মুসলিমদের কাছে একটি গুরুত্বপূর্ণ ইবাদত। সামর্থ্যবান নারী-পুরুষের উপর কোরবানি ওয়াজিব। আদম (আ.) থেকে শুরু করে সব নবীর যুগেই কোরবানি পালিত হয়েছে। আল্লাহ ও তার রাসুলের শর্তহীন আনুগত্য, ত্যাগ ও বিসর্জনের শিক্ষাও আছে কোরবানিতে।

১২:১৩ পিএম, ১ জুলাই ২০২২ শুক্রবার

রাতের যে দোয়া আল্লাহ ফেরত দেন না

রাতের যে দোয়া আল্লাহ ফেরত দেন না

আল্লাহর কাছে রাতের ইবাদত ও দোয়া অনেক মর্যাদা ও সম্মানের। রাতের দোয়া ও ইবাদতে তাওহিদের সাক্ষ্য দিয়ে মহান আল্লাহর কাছে দোয়া করলে সে দোয়া আল্লাহ তায়ালা ফেরত দেন না। বান্দার সব দোয়া আল্লাহ তায়ালা কবুল করে নেন। হাদিসে এসেছে-

১১:১৩ এএম, ২৯ জুন ২০২২ বুধবার

পানি পানের সময় গোঁফ লাগা কি হারাম?

পানি পানের সময় গোঁফ লাগা কি হারাম?

আমাদের সমাজে একটি কথা প্রচলিত যে, পানি পানের সময় গোঁফ লাগলে তা হারাম হয়ে যাবে। এ ধারণা ঠিক নয়। তবে হাদিস শরিফে দাড়ি লম্বা করতে বলা হয়েছে আর গোঁফ খাটো করতে বলা হয়েছে। তাই দাড়ি মুন্ডানো বা খাটো করা গুনাহ এবং মোচ বড় করে রাখা না-জায়েজ। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘তোমরা দাড়ি লম্বা করো, মোচ খাটো করো।’ (বোখারি: ৫৮৯৩)

১২:৩৭ পিএম, ২৮ জুন ২০২২ মঙ্গলবার

সিজদায় যে দোয়া পড়বেন

সিজদায় যে দোয়া পড়বেন

সিজদা নামাজের গুরুত্বপূর্ণ ফরজ। সিজদায় গেলে বান্দা আল্লাহর নৈকট্যে চলে যায়। সিজদা মানে প্রভুর দরবারে মাথা লুটিয়ে দেওয়া। সিজদা শব্দটি মূলত আরবি। শাব্দিক অর্থ- নম্রতা, বিনয়, মাথানত করা, আত্মসমর্পণ করা, ঝুঁকে পড়া, চেহারা মাটিতে রাখা ইত্যাদি।

১১:৪৭ এএম, ২৭ জুন ২০২২ সোমবার

যে মসজিদে ৭০ জন নবী নামাজ আদায় করেছেন

যে মসজিদে ৭০ জন নবী নামাজ আদায় করেছেন

সৌদি আরবের দক্ষিণ মিনার আল-দিবাআ পর্বতের পাদদেশে অবস্থিত ঐতিহাসিক মসজিদুল খাইফ। এই স্থানে মহানবী (সা.), মুসা (আ.)-সহ ৭০ জন নবী নামাজ আদায় করেছেন। এ জন্য একে নবীদের মসজিদও বলা হয়।

১২:৩৬ পিএম, ২৬ জুন ২০২২ রোববার

ঋণ থাকলে কি কোরবানি দেওয়া উচিত?

ঋণ থাকলে কি কোরবানি দেওয়া উচিত?

সুন্নাতে ইবরাহিমি কোরবানির দিনকে ঈদুল আজহা বা ইয়াওমুন নাহর বলা হয়। সারাবিশ্বে মুসলিমনদের কাছে এ দিনটি কোরবানির ঈদের দিন হিসেবে পরিচিত। স্বাভাবিক জ্ঞানসম্পন্ন, প্রাপ্তবয়স্ক, মুসলিম যদি ‘নিসাব’ পরিমাণ সম্পদের মালিক থাকেন, তাদের পক্ষ থেকে একটি কোরবানি দেওয়া ওয়াজিব বা আবশ্যক।

১২:৩৬ পিএম, ২৫ জুন ২০২২ শনিবার

শুধু হজ পালনকারীর ১১ কাজ

শুধু হজ পালনকারীর ১১ কাজ

সারাবিশ্ব থেকে হজযাত্রীরা পবিত্র নগরী মক্কায় জড়ো হচ্ছে। উদ্দেশ্য আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে হজ পালন করবেন। যারা শুধু হজ পালন করবেন; তাদের জন্য হজের ১১টি কাজের বিবরণ ও দোয়া তুলে ধরা হলো-

১২:৩১ পিএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

যেসব কাজে আমলনামা থেকে নেক আমল কমে যায়

যেসব কাজে আমলনামা থেকে নেক আমল কমে যায়

আল্লাহর প্রিয় বান্দারা আল্লাহর ভয়ে সর্বদা আল্লাহর অনুগত হয়ে চলার চেষ্টা করে। কখনো ভুল-ত্রুটি হয়ে গেলে তাওবা করে নিজেকে শুধরে নেয়। কিন্তু অনেকে নিজেদের অগোচরে এমন কিছু ভুল করে ফেলে, যার কারণে পুণ্যগুলো নিমিষেই আমলনামা থেকে হারিয়ে যায়। ফলে তখন নেকির পাল্লা হালকা হয়ে যাবে। 

১২:১২ পিএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

মক্কায় হজযাত্রীদের যেসব কাজ নিষিদ্ধ

মক্কায় হজযাত্রীদের যেসব কাজ নিষিদ্ধ

আর্থিক এবং শারীরিক ইবাদত হজ। আর নারীদের জন্য অতিরিক্ত শর্ত মাহরাম আবশ্যক। শারীরিক সঙ্গতির সঙ্গে বর্তমানে হজ পালনে অনেক টাকার প্রয়োজন হয়। পবিত্র নগরী মক্কার হারাম সীমানায় সামান্য ভুলে যে কারো হজ নষ্ট হয়ে যেতে পারে। তাই হজ পালনে সতর্কতা অবলম্বন করা জরুরি। তাহলে মক্কায় হজ পালনেচ্ছুদের জন্য যেসব কাজ নিষিদ্ধ; সেগুলো কী?

১১:৪৯ এএম, ২২ জুন ২০২২ বুধবার

যেসব পশু কোরবানি করা মাকরূহ

যেসব পশু কোরবানি করা মাকরূহ

কোরবানি আল্লাহর জন্য আত্মত্যাগের অনন্য নিদর্শন। নিখুঁত ও দোষবিহীন পশু দ্বারা কোরবানি আদায় করতে হয়। এমনকি কোরবানির পশু মানুষ দ্বারা ঘরে লালিত-পালিত হতে হয়। বন-জঙ্গলের হিংস্র গরু-মহিশ, ভেড়া-ছাগল দ্বারা কোরবানি হবে না। এ ছাড়াও পশুর কিছু সমস্যা থাকলে তা দ্বারা যেমন কোরবান হবে না আবার কোরবানি হলেও তা হবে মাকরূহ। যেসব দোষে পশু কোরবানি মাকরূহ এবং নিষেধ তাহলো-

১২:৪১ পিএম, ২১ জুন ২০২২ মঙ্গলবার

বিশ্বনবী কতবার হজ করেছেন

বিশ্বনবী কতবার হজ করেছেন

হজ মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের অন্যতম মাধ্যম। এটা মানুষকে পাপমুক্ত করে, এ জন্য মহানবী (সা.) তাঁর উম্মতদের সামর্থ্য থাকলে বেশি বেশি হজ-ওমরাহ করার নির্দেশ দিয়েছেন। আমর ইবনে দিনার (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, ইবন আব্বাস (রা.) বলেছেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমরা হজ ও ওমরাহ পরস্পর পালন (হজ সমাপনের পর ওমরাহ এবং ওমরাহর পর হজ) করবে, কেননা তা (এ দুটি) অভাব, অনটন ও পাপকে দূর করে দেয় যেমন (কামারের) হাপর লোহার মরিচা দূর করে থাকে। (নাসায়ি, হাদিস : ২৬৩০)

১২:২১ পিএম, ২০ জুন ২০২২ সোমবার

কার পক্ষ থেকে বদলি হজ করানো যাবে

কার পক্ষ থেকে বদলি হজ করানো যাবে

কোনো ব্যক্তির ওপর হজ ফরজ হয়েছে, তিনি হজের সময়ও পেয়েছে; কিন্তু কোনো কারণবশত হজ করতে পারেনি। এরপর এমন ওজর বা প্রতিবন্ধকতা এসে গেল যে তিনি নিজে গিয়ে হজ করার ক্ষমতা আর রইল না অথবা এমন অসুস্থ হয়ে পড়ল, যা থেকে আর সুস্থ হওয়ার আশা নেই অথবা অন্ধ বা প্রতিবন্ধী হয়ে গেল বা বার্ধক্যের দরুন এমন দুর্বল হয়ে গেল যে এখন তার পক্ষে সফর করা সম্ভব নয়, তখন তার জন্য নিজের পক্ষ থেকে কাউকে পাঠিয়ে বদলি হজ করানো, অথবা মৃত্যুর পর তার পরিত্যক্ত সম্পদ থেকে তার নামে বদলি হজ করিয়ে দেওয়া অসিয়ত করা ফরজ।

১২:২২ পিএম, ১৯ জুন ২০২২ রোববার

নবিজী (সা.) তিন তাসবিহ ৩ কুল কেন পড়তেন?

নবিজী (সা.) তিন তাসবিহ ৩ কুল কেন পড়তেন?

তিন তাসবিহ ও ৩ কুল নবিজীর প্রতিদিনের নিয়মিত আমল। পাশাপাশি আয়াতুল কুরসির আমলও একটি। এ আমলগুলোর ফজিলত অনেক বেশি। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তা নিজে করতেন এবং তাঁর উম্মতকে এ তিনটি আমল বেশি বেশি করার নির্দেশ দিয়েছেন। কী সেই তিন তাসবিহ ও ৩ কুলের আমল?

১২:৪৯ পিএম, ১৮ জুন ২০২২ শনিবার

যেভাবে দোয়া করলে আল্লাহ কবুল করেন

যেভাবে দোয়া করলে আল্লাহ কবুল করেন

যে কোনো বিষয়ে মহান রবের কাছে ধরনা দেওয়া ইবাদত। কোরআন-সুন্নাহ মোতাবেক আল্লাহর কাছে ধরনা দেওয়াই জরুরি। এ দোয়া বা ধরনা দেওয়ার রয়েছে কিছু নিয়ম ও শর্ত। সঠিক পন্থায় দোয়া করলেই আল্লাহ তা কবুল করে নেন। কী সেই পদ্ধতি?

১২:০৬ পিএম, ১৭ জুন ২০২২ শুক্রবার

যেসব পশু কোরবানি করা যাবে

যেসব পশু কোরবানি করা যাবে

আল্লাহর সন্তুষ্টি ও তার ইবাদতের জন্য পশু জবাই করাই কোরবানি। কোরবানির জন্য নির্ধারিত তিনদিন নির্ধারিত পশু আল্লাহর সন্তুষ্টির জন্য জবাই করা। ইসলামি শরিয়তে কোরবানি ইবাদত হিসেবে প্রসিদ্ধ, যা কোরআন-সুন্নাহ এবং মুসলিম উম্মাহর ঐকমত্য দ্বারা প্রমাণিত। কোরবানির নির্দেশ দিয়ে মহান আল্লাহ বলেন-

১২:২০ পিএম, ১৬ জুন ২০২২ বৃহস্পতিবার

হজ-ওমরা একসঙ্গে করবেন যারা

হজ-ওমরা একসঙ্গে করবেন যারা

তিনভাবে হজ করা যায়। কেউ হজ মৌসুমে এক ইহরামে শুধু হজ করে। আবার কেউ আলাদা ইহরামে ওমরা-হজ করে। আবার কেউ এক ইহরামে একসঙ্গে হজ-ওমরা করে। এক ইহরামে একসঙ্গে যারা ওমরা-হজ করেন; তারা হলেন কিরান হজ আদায়কারী। কিরান হজ আদায়কারীর জন্য ১৪টি কাজ করতেই হবে। কষ্টকর এ হজ পালনে সতর্ক থাকতে হয়। কিরান হজ পালনকারীদের করণীয়গুলো তুলে ধরা হলো-

০১:১০ পিএম, ১৫ জুন ২০২২ বুধবার

কাবা শরিফ তাওয়াফে যে কাজগুলো সুন্নাত

কাবা শরিফ তাওয়াফে যে কাজগুলো সুন্নাত

কাবা শরিফ তাওয়াফ করা ফরজ। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কাবা শরিফ তাওয়াফে যে কাজগুলো সম্পাদন করেছেন সেভাবে তাওয়াফ করা সুন্নাত। হজের এ ফরজ কাজটি সম্পাদনের সুন্নাতগুলো কী?

০১:৩৫ পিএম, ১৪ জুন ২০২২ মঙ্গলবার

স্বাভাবিক কাজেও মেলে সাদকার সওয়াব

স্বাভাবিক কাজেও মেলে সাদকার সওয়াব

আল্লাহ তাআলা মানুষকে তাঁর দেওয়া সম্পদ থেকে তাঁরই পথে খরচের তাগিদ দিয়েছেন। যার বিনিময়ে রয়েছে সওয়াব। আবার আল্লাহর ইবাদত-বন্দেগি, তাসবিহ-তাহলিলেও রয়েছে সওয়াব। আবার প্রতিদিনের স্বাভাবিক কাজেও রয়েছে সাদকার সওয়াব। অনেকেই স্বাভাবিক এ কাজগুলোকে সওয়াবের বিষয় মনে করে না। সাদকার সওয়াব পাওয়ার স্বাভাবিক কাজগুলো কী?

০১:৩০ পিএম, ১৩ জুন ২০২২ সোমবার

ওমরা করার সময় যেসব দোয়া পড়বেন

ওমরা করার সময় যেসব দোয়া পড়বেন

বিশ্বব্যাপী হজ পালনেচ্ছুদের হজের সফর শুরু হয়েছে। যারা এখন পবিত্র নগরী মক্কায় যাচ্ছেন, তারা ওমরা পালন করবেন। ওমরা পালনে ফরজ ও ওয়াজিব রোকনের অনেক মাসনুন দোয়া আছে। প্রতিটি রোকনের দোয়াগুলো ধারাবাহিকভাবে তুলে ধরা হলো-

০১:০৮ পিএম, ১২ জুন ২০২২ রোববার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট