• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট
তাহাজ্জুদ নামাজের নিয়তে ঘুমালে যে সওয়াব পাবেন

তাহাজ্জুদ নামাজের নিয়তে ঘুমালে যে সওয়াব পাবেন

তাহাজ্জুদ নামাজ আদায়ের গুরুত্ব অপরিসীম। পবিত্র কোরআন ও হাদিসে বিশেষভাবে তাহাজ্জুদ পড়তে উৎসাহ দেওয়া হয়েছে। মূলত আরবি ‘তাহাজ্জুদ’ শব্দের আভিধানিক অর্থ রাত জাগরণ বা নিদ্রা ত্যাগ করে রাতে নামাজ পড়া।

১২:৪৪ পিএম, ৫ ডিসেম্বর ২০২২ সোমবার

জান্নাত লাভে নবীজির শেখানো ছোট তিন আমল

জান্নাত লাভে নবীজির শেখানো ছোট তিন আমল

বিশুদ্ধ ঈমান ও নেক আমলের বিনিময়ে আল্লাহ তাআলা বান্দাদের জান্নাত দেবেন। আল্লাহর ইবাদতকে বলা হয় নেক আমল। আল্লাহর হুকুম ও রাসুল (স.)-এর সুন্নত অনুযায়ী যারা জীবন পরিচালনা করেন, তাদের পুরো সময়টাই ইবাদত হিসেবে গণ্য। এর বাইরেও রাসুলুল্লাহ (স.) ছোট ছোট কিছু আমলের কথা বলেছেন, যার মাধ্যমে জান্নাত লাভ একদম সহজ হয়ে যায়। এখানে পাঠকদের জন্য সেরকম তিনটি আমল উল্লেখ করা হলো।

১২:২২ পিএম, ৪ ডিসেম্বর ২০২২ রোববার

ঘর থেকে বের হওয়ার যে দোয়ায় শয়তান ব্যর্থ হয়

ঘর থেকে বের হওয়ার যে দোয়ায় শয়তান ব্যর্থ হয়

ঘর থেকে বের হওয়ার এমন একটি দোয়া রয়েছে, যা পড়লে শয়তান ব্যর্থ হয়ে যায়। ওই ব্যক্তি সুপথ প্রাপ্ত হয়। তাকে নিরাপত্তা দেওয়া হয়। ছোট্ট তাৎপর্যপূর্ণ দোয়াটি কী? হজরত আনাস ইবনু মালিক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যখন কোনো ব্যক্তি তার ঘর থেকে বের হওয়ার সময় বলবে-

১১:৪৮ এএম, ৩ ডিসেম্বর ২০২২ শনিবার

ইতিহাসের প্রথম জুমা ও খুতবা

ইতিহাসের প্রথম জুমা ও খুতবা

নবীজির মক্কা থেকে মদিনায় হিজরতের সময় মদিনাবাসী দীর্ঘ দুই সপ্তাহ ধরে মহানবী (স.)-এর জন্য অপেক্ষা করছিলেন। কুবা গোত্রে অবস্থানের পর যখনই মহানবী (স.) মদিনার দিকে অগ্রসর হচ্ছিলেন মদিনার ঘরে ঘরে সাজ সাজ রব পড়ে গেল। নবীজিকে স্বাগত জানানোর জন্য তাঁরা অধীর আগ্রহে অপেক্ষা করতে লাগলেন। মহানবী (স.) কুবা পল্লী থেকে মদিনা যাত্রা করলেন। সেদিন ছিল শুক্রবার।

১১:৪৯ এএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

ইশরাক ও চাশতের নামাজের ফজিলত

ইশরাক ও চাশতের নামাজের ফজিলত

নফল ইবাদত আল্লাহর নৈকট্য অর্জনের মাধ্যম। গুরুত্বপূর্ণ দুই নফল ইবাদত হলো ইশরাক ও চাশতের নামাজ। বর্তমান মুসলিম সমাজে এই দুই আমল প্রায় বিলুপ্ত বলা যায়। অথচ এটি প্রিয়নবী (স.) ও সাহাবায়ে কেরামদের আমল। তাঁরা ইশরাক ও চাশতের নামাজ খুব গুরুত্ব দিয়ে আদায় করতেন। হাদিসে এই নামাজগুলোর অসংখ্য ফজিলত বর্ণিত হয়েছে।

১২:৩১ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

আল্লাহর কাছে শয়তানের ৪ আবেদন

আল্লাহর কাছে শয়তানের ৪ আবেদন

শয়তান মানুষের সরাসরি দুশমন। শয়তান অর্থ বিতাড়িত, বিদূরিত, বঞ্চিত ইত্যাদি। হক থেকে বিদূরিত এবং কল্যাণ থেকে বঞ্চিত বলে তাকে শয়তান বলা হয়। আল্লাহর বান্দাদের বিপথগামী করতে সে বদ্ধপরিকর। ধোঁকা ও প্ররোচনার নতুন নতুন ফাঁদে মানুষকে আটকানোর চেষ্টা করে শয়তান।

১২:০৩ পিএম, ৩০ নভেম্বর ২০২২ বুধবার

অজুর পর যে দোয়া পড়লে জান্নাতের ৮টি দরজাই খুলে যায়

অজুর পর যে দোয়া পড়লে জান্নাতের ৮টি দরজাই খুলে যায়

নামাজের সময়, কোরআন তেলাওয়াতের আগে প্রতিদিন আমরা সাধারণত অজু করি। অজু করে একটি দোয়া পাঠ করুন। তাতেই জান্নাতের সব দরজা আপনার জন্য উন্মুক্ত হয়ে যাবে বলে হাদিসে বর্ণিত হয়েছে। দোয়াটি হলো— اللَّهُمَّ اجْعَلْنِي مِنَ التَّوَّابِينَ وَاجْعَلْنِي مِنَ الْمُتَطَهِّرِينَ ‘আল্লাহুম্মাজ আলনি মিনাত তাওয়াবিনা ওয়াজ আলনি মিনাল মুতাত্বহহিরিন।’ অর্থ: ‘হে আল্লাহ! আপনি আমাকে তাওবাকারীদের অন্তর্ভুক্ত করুন এবং পবিত্রতা অর্জনকারীদেরও অন্তর্ভুক্ত করুন।’ 

১২:২৮ পিএম, ২৯ নভেম্বর ২০২২ মঙ্গলবার

নেককার বান্দার জান কবজ করা হয় যেভাবে 

নেককার বান্দার জান কবজ করা হয় যেভাবে 

মৃত্যু এক নির্মম সত্য। সকল প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। দুনিয়ার নির্ধারিত সময় শেষ হলে শুরু হয় অনন্তকালের পথ। এই যাত্রাপথ কারও জন্য হয় অনন্ত সুখের, আবার কারও জন্য নিকষ আঁধারে ঢাকা নরক-গহ্বর। যারা পাপে নিজের নফসকে কলুষিত করেছে, তারা চরম দুর্ভাগা। মৃত্যু থেকে বাঁচতে তারা প্রাণপণ চেষ্টা করে। কিন্তু মৃত্যুর ফেরেশতারা টেনেহিঁচড়ে তাদের প্রাণ বের করে নেন। পক্ষান্তরে পুণ্য ও সৎকাজে যারা জীবন আবাদ করে, তাদের মৃত্যু হয় সহজ ও স্বস্তিদায়ক।

১২:১৫ পিএম, ২৮ নভেম্বর ২০২২ সোমবার

কিছু না করেই নেকি লাভের উপায়

কিছু না করেই নেকি লাভের উপায়

একজন আলেমের সারাদিন যত কাজই থাকুক না কেন, চাকরি বা ব্যবসা যে কাজে-ই নিয়োজিত থাকেন না কেন, তাঁর অধিকাংশ সময় কিংবা পুরোটা সময় ব্যয় হয় আল্লাহ তাআলার ইবাদতকারী হিসেবে। আল্লাহর দেওয়া ইলমের সঠিক ব্যবহারে এটি সম্ভব হয়। এক্ষেত্রে দুটি বিষয় তথা নিয়ত ও ইবাদত সম্পর্কে খুঁটিনাটি জ্ঞান তাদের কাছে স্পষ্ট থাকার কারণে তারা বেশি উপকৃত হন। এ কারণে আল্লাহ তাআলার কাছে আলেম ও গাইরে আলেম সমান নন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘বলুন! অন্ধ ও চক্ষুষ্মান কি সমান হতে পারে? আলো ও অন্ধকার কি এক হতে পারে?’ (সুরা রাদ: ১৬) 

১২:১৫ পিএম, ২৭ নভেম্বর ২০২২ রোববার

পানি পানের ৮ সুন্নত

পানি পানের ৮ সুন্নত

আল্লাহ তাআলার অসীম নেয়ামতের মধ্যে পানি অন্যতম। পানি ছাড়া বেঁচে থাকা যায় না। তাই এই নেয়ামতের শুকরিয়া আদায় করা উচিত। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘তোমরা যে পানি পান কর, সে সম্পর্কে কি তোমরা চিন্তা করেছ? তোমরাই কি তা মেঘ হতে নামিয়ে আন, না আমি তা বর্ষণ করি? আমি ইচ্ছে করলে তা লবণাক্ত করে দিতে পারি। তবুও কেন তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর না? (সুরা ওয়াকেয়া: ৬৮-৭০)

১১:৫৫ এএম, ২৬ নভেম্বর ২০২২ শনিবার

তাহাজ্জুদের নিয়তে ঘুমানোর ফজিলত

তাহাজ্জুদের নিয়তে ঘুমানোর ফজিলত

রাতের শেষভাগে ঘুম থেকে ওঠে যে নামাজ আদায় করা হয়, মূলত সেটিই তাহাজ্জুদ। এটি নফল ইবাদত। তাহাজ্জুদ মহান আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য অর্জনের অন্যতম মাধ্যম। এই ইবাদত নেককার ও উত্তম বান্দাদের বৈশিষ্ট্য। অর্থাৎ প্রকৃত মুমিন আল্লাহর সন্তুষ্টির জন্য গুরুত্বের সঙ্গে তাহাজ্জুদ নামাজ আদায় করেন। পবিত্র কোরআনে তাহাজ্জুদ আদায়কারীর প্রশংসায় ইরশাদ হয়েছে, ‘তারা শয্যা ত্যাগ করে তাদের প্রতিপালককে ডাকে আশায় ও আশঙ্কায়..।’ (সুরা সাজদা: ১৬)

১২:১১ পিএম, ২৫ নভেম্বর ২০২২ শুক্রবার

মহান আল্লাহর অপূর্ব অনুগ্রহ বায়ুশক্তি

মহান আল্লাহর অপূর্ব অনুগ্রহ বায়ুশক্তি

মহান আল্লাহর সৃষ্টির অন্যতম নিদর্শন বাতাস। যা পৃথিবীকে মানুষসহ যাবতীয় প্রাণীর বসবাসের উপযোগী করেছে। জীবজন্তু বাতাস থেকে প্রয়োজনীয় অক্সিজেন গ্রহণ করে, আর উদ্ভিদ কার্বন ডাই-অক্সাইড টেনে নিয়ে প্রাণ রক্ষা করে। বাতাসে অক্সিজেন আছে বলেই আগুন জ্বলে আর বাতাসে জলীয়বাষ্প আছে বলেই বৃষ্টি হয়।

১১:৩৩ এএম, ২৪ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার

শীতে যেসব ইবাদতে জোর দেবেন

শীতে যেসব ইবাদতে জোর দেবেন

ঋতুচক্রে শীত মহান আল্লাহর অপার মহিমা। এই ঋতুতে আল্লাহ তাআলা বিশেষ রহমত ও বরকত নাজিল করেন। খেজুরের রস, টাটকা সবজি নিয়ে হাজির হয় শীতকাল। মহান আল্লাহ শীতকালীন ফসলের জন্য জমিকে প্রস্তুত করেন আগে থেকেই। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর তারা নিরাশ হয়ে পড়লে তিনিই বৃষ্টি বর্ষণ করেন এবং তাঁর রহমত ছড়িয়ে দেন। আর তিনিই তো অভিভাবক, প্রশংসিত।’ (সুরা শুরা: ২৮)

১২:১৪ পিএম, ২৩ নভেম্বর ২০২২ বুধবার

উপার্জনে বরকত লাভের দোয়া ও আমল

উপার্জনে বরকত লাভের দোয়া ও আমল

দোয়া শব্দের অর্থ আল্লাহকে ডাকা, আল্লাহর কাছে কিছু চাওয়া, প্রার্থনা করা। ইসলামে দোয়া একটি স্বতন্ত্র ইবাদত। হাদিস অনুযায়ী, যে ব্যক্তি আল্লাহ তাআলার কাছে দোয়া করে না, আল্লাহ তার প্রতি অসন্তুষ্ট হন। ‘মহান আল্লাহর কাছে দোয়ার চেয়ে অধিক সম্মানিত কোনো কিছু নেই’ (ইবনে মাজাহ: ৩৮২৯)। মহানবী (স.) উম্মতদের অনেক দোয়া শিখিয়েছেন। তার মধ্যে একটি দোয়া এমন, যেটির মাধ্যমে আল্লাহ তাআলা বরকত দান করেন।

১১:৫৭ এএম, ২২ নভেম্বর ২০২২ মঙ্গলবার

যে দোয়া পড়লে আল্লাহ জ্ঞান বাড়িয়ে দেন

যে দোয়া পড়লে আল্লাহ জ্ঞান বাড়িয়ে দেন

জ্ঞান মহান আল্লাহপ্রদত্ত অনন্য নেয়ামত। অমূল্য এই সম্পদ যাদের নসিব হয়, তারা পরম ভাগ্যবান। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেছেন, ‘যাকে বিশেষ জ্ঞান দান করা হয়, সে প্রভূত কল্যাণ প্রাপ্ত হয়। আর উপদেশ তারাই গ্রহণ করে, যারা জ্ঞানসম্পন্ন।’ (সুরা বাকারা: ২৬৯)

১২:০৯ পিএম, ২১ নভেম্বর ২০২২ সোমবার

আল্লাহ নির্দিষ্ট সময় পর্যন্ত অবকাশ দেন

আল্লাহ নির্দিষ্ট সময় পর্যন্ত অবকাশ দেন

মহান আল্লাহ তাঁর প্রতিটি বান্দাকেই পাপ থেকে ফিরে আসার সুযোগ দেন। নির্দিষ্ট সময় পর্যন্ত ছাড় দিতে থাকেন। এই ছাড় পেয়ে যারা নিজেকে শুধরে নেয়  এবং তাওবা করে, তিনি তাদের ক্ষমা করেন। আর যারা ছাড় পেয়ে পাপের মহাসাগরে ডুব দেয়, নির্দিষ্ট সময় পরেই তাদের পাকড়াও করেন।

১২:০২ পিএম, ১৯ নভেম্বর ২০২২ শনিবার

৮টি জান্নাতের নাম

৮টি জান্নাতের নাম

জান্নাত নেককার বান্দাদের চিরস্থায়ী ভোগ-বিলাসের স্থান। যেখানে মৃত্যু নেই, রোগ-বালাই নেই, বার্ধক্য নেই। সকল আশা-আকাঙ্ক্ষা পূর্ণ হওয়ার স্থান জান্নাত। ইসলামি পরিভাষায়, আখেরাতে ঈমানদার ও নেককার বান্দাদের জন্য যে আবাস্থল তৈরি করে রাখা হয়েছে, তাকে জান্নাত বলা হয়। 

১২:০৮ পিএম, ১৮ নভেম্বর ২০২২ শুক্রবার

নামাজের উত্তম সময়

নামাজের উত্তম সময়

নামাজ ইসলামের অন্যতম স্তম্ভ। একে দীনের খুঁটি বলা হয়। ঈমান আনার পর একজন মুমিনের বড় দায়িত্বটি হলো নামাজ পড়া। এটি আবশ্যক। ঘরে-বাইরে, দেশে-বিদেশে, সাগরে-মহাকাশে যেখানে যে অবস্থায়ই থাকেন না কেন, সময়মতো নামাজ পড়তেই হবে। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘...নির্ধারিত সময়ে সালাত আদায় করা মুমিনদের জন্য অবশ্যকর্তব্য।’ (সুরা নিসা: ১০৩)

১১:৪৭ এএম, ১৭ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার

নিয়মিত আমলে আল্লাহর সন্তুষ্টি

নিয়মিত আমলে আল্লাহর সন্তুষ্টি

মুমিন বান্দার লক্ষ্য থাকে মহান রবের সন্তুষ্টি অর্জন করা। তাই স্বভাবগতভাবেই আল্লাহর পছন্দ-অপছন্দ জেনে সে অনুযায়ী আমল করার চেষ্টা করে। কেননা একজন মুমিনের সার্থকতা তার প্রভুর সন্তুষ্টির মধ্যেই নিহিত। প্রত্যেক মুমিনের উচিত যেভাবে ইবাদত করলে আল্লাহ খুশি হন সে সম্পর্কে ধারণা রাখা। 

১২:১১ পিএম, ১৬ নভেম্বর ২০২২ বুধবার

লাল-হলুদ রঙের পোশাক পরা সম্পর্কে নবিজি কী বলেছেন?

লাল-হলুদ রঙের পোশাক পরা সম্পর্কে নবিজি কী বলেছেন?

পুরুষের জন্য রেশম ও স্বর্ণমিশ্রিত পোশাক পরা নিষিদ্ধ। কিন্তু হলুদ ও লাল পোশাক পরা সম্পর্কে আলেমদের মধ্যে মতপার্থক্য পাওয়া যায়। কিন্তু লাল ও হলুদ পোশাক পরা সম্পর্কে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কী বলেছেন? চার মাজহাবের প্রসিদ্ধ আলেমদের সম্মতিক্রমেও এটা হারাম যে, পুরুষরা রেশম ও স্বর্ণ পরতে পারবে না। এটি তাদের জন্য নিষিদ্ধ। হাদিসে পাকে এসেছে-

১১:৪৯ এএম, ১৫ নভেম্বর ২০২২ মঙ্গলবার

যে নারীর বুদ্ধিমত্তার প্রশংসা করেছেন নবীজি

যে নারীর বুদ্ধিমত্তার প্রশংসা করেছেন নবীজি

আসমা বিনতে ইয়াজিদ (রা.) ছিলেন বিখ্যাত সাহাবি মুয়াজ ইবনে জাবালের ফুফাত বোন। তবে ইবনে হাজার আসকালানি তাঁকে মুয়াজ (রা.)-এর চাচাতো বোন বলেছেন। (আল-ইসাবা: ৪/২২৫)

১২:০৫ পিএম, ১৪ নভেম্বর ২০২২ সোমবার

আল্লাহর সঙ্গে বান্দার সুসম্পর্ক হবে ৬ আমলে

আল্লাহর সঙ্গে বান্দার সুসম্পর্ক হবে ৬ আমলে

জীবনের সফলতা পেতে আল্লাহর সঙ্গে সুসম্পর্ক গড়ার বিকল্প নেই। ইবাদত ও আমলে বান্দার এমন কিছু অনুভূতি রয়েছে, যা তাকে আল্লাহর সঙ্গে সুসম্পর্ক তৈরিতে সুযোগ করে দেয়। মুমিন মুসলমানের জন্য এ অনুভূতি ও কাজগুলো খুবই জরুরি। সুসম্পর্ক তৈরির আমল ৬টি কী?

১২:১৫ পিএম, ১৩ নভেম্বর ২০২২ রোববার

উন্নত চরিত্র ঈমানের অলংকার

উন্নত চরিত্র ঈমানের অলংকার

উত্তম চরিত্র ঈমানে পূর্ণতা আনে। বলা যায় উন্নত চরিত্র ঈমানের অলংকার। কারণ চারিত্রিক সৌন্দর্য অর্জন না করে ঈমানের সৌন্দর্য অর্জন করা সম্ভব নয়। উন্নত চরিত্র ছাড়া নিজে যেমন হিদায়াতপ্রাপ্ত হওয়া সম্ভব নয়, তেমনি অন্যকেও হিদায়াতের দাওয়াত দেওয়া সম্ভব নয়।

১২:১২ পিএম, ১২ নভেম্বর ২০২২ শনিবার

নবীজির হাসিখুশির ঘটনা

নবীজির হাসিখুশির ঘটনা

মহানবী (স.)-এর আনন্দ ও হাসির নানা ঘটনা বর্ণিত হয়েছে হাদিসে। কোনো ঘটনায় তিনি আনন্দ পেলে মুচকি হাসতেন। অট্টহাসি ও বেশি হাসাহাসি তাঁর মধ্যে ছিল না। আবদুল্লাহ ইবনুল হারিস ইবনু জাজয়ি (রা.) বলেন, ‘রাসুল (স.)-এর চেয়ে বেশি মুচকি হাসি দিতে আমি আর কাউকে দেখিনি।’ (তিরমিজি: ৩৬৪১) এখানে হাদিসের আলোকে প্রিয়নবী (স.)-এর আনন্দ ও হাসি সম্পর্কিত কিছু ঘটনা তুলে ধরা হলো।

১২:৩৬ পিএম, ১১ নভেম্বর ২০২২ শুক্রবার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট