শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৮:০০, ৬ মে ২০২৪

মঙ্গলবার থেকে প্রাথমিকে স্বাভাবিক রুটিনে ক্লাস

মঙ্গলবার থেকে প্রাথমিকে স্বাভাবিক রুটিনে ক্লাস
সংগৃহীত

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধ থাকার পর আগামীকাল মঙ্গলবার (০৭ মে) থেকে প্রাথমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম চলবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সোমবার এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন।

মাহবুবুর রহমান তুহিন জানান, মঙ্গলবার থেকে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের প্রাথমিক বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলোর শ্রেণি কার্যক্রমসহ সব কার্যক্রম ২০২৪ শিক্ষাবর্ষের বর্ষপঞ্জি অনুযায়ী চলবে।

মঙ্গলবার থেকে প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষা কার্যক্রমও চলবে বলে জানান মাহবুবুর রহমান।

ঈদের ছুটির পর গত ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা থাকলেও তা পিছিয়ে ২৮ এপ্রিল খোলা হয়। তাপপ্রবাহের কারণে কয়েক দফা বন্ধ রাখা হয় শিক্ষাপ্রতিষ্ঠান। সবশেষ ২ মে পর্যন্ত বন্ধ রাখা হয় প্রাথমিক বিদ্যালয়। সাপ্তাহিক দুদিন ছুটির পরে ৫ মে খুলেছে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রমসহ বেশ কিছু কার্যক্রম বন্ধ ছিল। সেগুলো মঙ্গলবার থেকে চলবে।

বর্ষপঞ্জি অনুযায়ী ক্লাসের সময়সূচি

বছরের শুরুতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর যে বর্ষপঞ্জি প্রকাশ করেছিল, সে অনুযায়ী-এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে সকাল ৯টায়, চলবে বিকেল ৪টা ১৫ মিনিট পর্যন্ত। দুই শিফটের বিদ্যালয়ে প্রথম শিফট শুরু হবে সকাল ৯টায়, শেষ হবে দুপুর ১২টা ১৫ মিনিটে। দ্বিতীয় শিফটে ক্লাস চলবে দুপুর ১২টা থেকে বিকেল ৪টা ১৫ মিনিট পর্যন্ত।

তবে ঢাকা মহানগরীর জন্য পরিপত্র অনুযায়ী নির্ধারিত সময়সূচি প্রযোজ্য হবে। অন্যদিকে প্রাক-প্রাথমিকের ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলার শিক্ষা কর্মকর্তা সময়সূচি নির্ধারণ করবেন।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ

সর্বশেষ