মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ || ১০ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৩:১৭, ৯ মে ২০২৪

৬ষ্ঠ-৯ম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের রুটিন প্রকাশ

৬ষ্ঠ-৯ম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের রুটিন প্রকাশ
সংগৃহীত

২০২৪ শিক্ষাবর্ষের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন সময়সূচি (রুটিন) প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

এতে বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর আলোকে প্রণীত পাঠ্যপুস্তক ও অন্যান্য শিখন সামগ্রীর মাধ্যমে শিখন কার্যক্রম পরিচালিত হচ্ছে। একইসঙ্গে শিক্ষাবর্ষের শুরু থেকে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম চলছে।

জাতীয় শিক্ষাক্রমে রূপরেখা ২০২১ অনুসারে শিক্ষাবর্ষের ৬ মাসে একটি সামষ্টিক মূল্যায়ন এবং ১২ মাসে আরেকটি সামষ্টিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে। সেই অনুসারে জুন মাসের শেষার্ধে বা জুলাই মাসের প্রথমার্ধে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন সম্পন্ন করা প্রয়োজন। ২০২৪ শিক্ষাবর্ষের প্রথমার্ধে জাতীয় নির্বাচন, তীব্র শৈত্যপ্রবাহ, রজমান ও ঈদুল ফিতর এবং তীব্র তাপদাহের কারণে শ্রেণি কার্যক্রম বিঘ্নিত হয়েছে। তদুপরি জুন মাসের শেষার্ধে ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি থাকায় ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন জুলাই মাসের ৭ তারিখ থেকে শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সে মোতাবেক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনার সময়সূচি প্রণয়ন করা হয়েছে।

বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এক চিঠিতে আগামী ৭-২২ জুলাই ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

সর্বশেষ