শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১১:০৮, ৬ জুন ২০২৪

আপডেট: ১১:২৩, ৬ জুন ২০২৪

আক্কেলপুরে নিরাপদ সবজি-ফসল উৎপাদনে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

আক্কেলপুরে নিরাপদ সবজি-ফসল উৎপাদনে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
সংগৃহীত

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার কানুপুর গ্রামের নিরাপদ সবজি পল্লীতে পরিবেশ বান্ধব নিরাপদ সবজি ও ফসল উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

জাকস ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত আরএমটিপি প্রকল্পের আওতায় ইকোলজি বান্ধব নিরাপদসবজি ও ফসল উৎপাদন ও বাজারজাতকরণ’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের  উদ্যোগে সোমবার (০৪ জুন) দুপুরে উক্ত মাঠ দিবসে জাকস ফাউন্ডেশনের উপ-পরিচালক (প্রোগ্রাম) ওবায়দুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন, আক্কেলপুর উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার কামনাশিস্ সরকার।

মাঠ দিবসে উপস্থিত কৃষকদের উদ্দেশ্যে বিভিন্ন দিকনির্দেশনা মূলক বক্তব্য দেন, উক্ত প্রকল্পের ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর মোঃ মেহেদুল হাসান।

এছাড়াও জাকস ফাউন্ডেশনের পক্ষে উপস্থিত ছিলেন আক্কেলপুর শাখার শাখা ব্যবস্থাপক মোঃ মামুনুর রশিদ, উক্ত প্রকল্পের মার্কেটিং ম্যানেজার, সহকারী ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর জাহিদ হোসেন, মাহবুব আলম সহ জাকস ফাউন্ডেশনের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ, উপকরণ সরবরাহকারী এবং অত্র এলাকার সবজি চাষীগণ।

উপ-প্রকল্পটি আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) ও ড্যানিডার অর্থায়নে এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর কারিগরি সহযোগিতায় জাকস ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।

এ সময় কৃষক মোঃ আমিনুল ইসলাম বলেন, প্রকল্পের সহায়তায় জমির মাটি পরীক্ষার মাধ্যমে সার সুপারিশ কার্ড অনুযায়ী জৈব সার, পরিমাণ মতো রাসায়নিক সার, হলুদ ফাঁদ, ফেরোমোন ফাঁদ, জৈব বালাইনাশক ব্যবহার করে মরিচ ও বেগুন চাষ করেছি। ফসলে রোগ ও পোকার আক্রমণ কম হওয়ায় রাসায়নিক ঔষধ কম ব্যবহার করতে হচ্ছে। এতে গতবারের থেকে খরচ কম হচ্ছে। পাশাপাশি জমিতে আইল ফসল লাগানোয় জমিতে স্প্রেও কম লাগছে।

সর্বশেষ

সর্বশেষ