মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ১২:০২, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

আজ ‘ধনেপাতা ঘৃণা করা’ দিবস

আজ ‘ধনেপাতা ঘৃণা করা’ দিবস
সংগৃহীত

যতই হালকা মাছের ঝোল হোক বা পেঁয়াজের কষা মাংস, শেষে একটু ধনে পাতা কুচিয়ে দিলে তার স্বাদই আলাদা হয়। এছাড়াও বিকেলের স্ন্যাক্সের সঙ্গে যদি ধনে পাতার চাটনি হয়ে যায়, তাহলে তো কথাই নেই! কিন্তু অনেকেই এই ধনে পাতা দু’চোখে দেখতে পারেন না।

আজ শনিবার আন্তর্জাতিক ধনে পাতা ঘৃণা করা দিবস। ২০১৩ সালে ‘আই হেট করিয়ান্ডার’ নামের একটি ফেসবুক গ্রুপের উদ্যোগে দিনটির চালু হয়। এজন্য ধনেপাতাকে যারা ঘৃণা করেন, তারা এই দিবসটি পালন করতে পারেন।

ধনেপাতায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি। যা ত্বকের ক্ষতিকারক ব়্যাডিক্যালকে বিনাশ করে। এছাড়াও ধনেপাতার একাধিক গুণাগুণ রয়েছে। ডায়াবেটিসে আক্রান্তদের জন্যে ধনেপাতা উপকারী। এটি ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে এবং রক্তের সুগারের মাত্রা কমায়। এতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান, যা বাতের ব্যথাসহ হাড় এবং জয়েন্টের ব্যথা উপশমে কাজ করে।

ধনেপাতা স্মৃতিশক্তি প্রখর এবং মস্তিষ্কের নার্ভ (স্নায়ু) সচল রাখতে সাহায্য করে। এটিতে অ্যান্টি হিস্টামিন উপাদান রয়েছে, যা অ্যালার্জি বা এর ক্ষতিকারক প্রভাব থেকে দূরে রাখে।

আবার ধনে পাতার পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। খাবারে ধনেপাতার অতিরিক্ত ব্যবহারের ফলে বেশ কিছু রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। অতিরিক্ত পরিমাণে ধনেপাতা খেলে শ্বাসকষ্ট, অ্যালার্জি, বুকে ব্যথা হতে পারে এবং লিভারের কার্যক্ষমতা কমে যেতে পারে। এমনকি গর্ভস্থ ভ্রূণের ক্ষতিও হয় এতে।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়