মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ০৬:৩৭, ৩০ মার্চ ২০২৪

আপডেট: ০৬:৪৬, ৩০ মার্চ ২০২৪

রোজার মাসলা-মাসায়েল

রোজা রেখে দাঁত দিয়ে নখ কাটেন? এ বিষয়ে যা বলে ইসলাম

রোজা রেখে দাঁত দিয়ে নখ কাটেন? এ বিষয়ে যা বলে ইসলাম
সংগৃহীত

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ‘ইসলামে হারাম’ নাকি হারাম নয়; এ বিষয়টি সম্পর্কে অনেকরই স্পষ্ট ধারণা নেই। এ প্রসঙ্গে বেসরকারি গণমাধ্যমে মন্তব্য করেছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

অনেকেরই দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই অভ্যাসকে বদঅভ্যাস বলেই পাত্তা দেয় না অনেকে। অথচ এই অভ্যাসের সঙ্গেই জড়িয়ে আছে অনেক অসুখের নাম।

চিকিৎসকরা বলছেন, পারিপার্শ্বিক নানা কারণেই আমাদের মানসিক চাপের সৃষ্টি হতে পারে। যার প্রতিফলন ঘটতে পারে দাঁত দিয়ে নখ কাটার অভ্যাসে।

  অস্ট্রেলিয়ার বিখ্যাত নিউরোলজিস্ট সিগমন্ড ফ্রয়েডের মতে, ‘সাইকোসেক্সেুয়াল ডেভেলপমেন্ট’ মানসিকভাবে যৌনকার্যকলাপ সম্পর্কিত সমস্যা থাকার ইঙ্গিত হলো দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস।

এছাড়া দাঁত দিয়ে নখ কাটার অভ্যাসে আরো কিছু কারণ রয়েছে। যেমন দুশ্চিন্তা বা মানসিক চাপে থাকলে, জীবনে হতাশা বা নিঃসঙ্গতা থাকলে মনের অজান্তেই অনেকে দাঁত দিয়ে নখ কাটতে শুরু করেন।

অবসেসিভ কম্পালশান ডিজঅর্ডারের মতো মানসিক রোগের অন্যতম উপসর্গ দাঁত দিয়ে নখ কাটা। এছাড়া ‘অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিজঅর্ডার (এডিএইচডি)’রোগে ভুগলেও আপনি দাঁত দিয়ে নখ কাটতে পারেন।

মেধার প্রতি যারা বেশি মনোযোগী এবং ব্যতিক্রমী পারদর্শিতা যাদের জন্য আবশ্যক তাদের মধ্যেও এই বদভ্যাস দেখা যায়। অনেকে আবার রোজা রেখেও এ বদ অভ্যাস চালু রাখেন।

এ প্রসঙ্গে বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ বলেন, ‘দাঁত দিয়ে নখ কাটা রীতি বা রুচিসম্মত কাজ নয়। এ বদঅভ্যাসের সময় নখের ময়লা মুখে প্রবেশ করার শঙ্কা থাকে। এটি না করাই উত্তম’।

ড. মোহাম্মদ সাইফুল্লাহ আরো বলেন, ‘ইসলাম এ বিষয়ে কী বলে; অনেকেই রমজান মাসে রোজা থাকা অবস্থায় জানতে চান। তাদের উদ্দেশে বলবো, ইসলামে এই বিষয়ে কোনো দলিল নেই। ইসলামে এটি হারাম কি না সে ব্যাপারে কোথাও বিধি- নিষেধ উল্লেখ নেই। তবে রোজা থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি মাথায় রেখে এটি না করাই ভালো বলে মনে করি।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়