শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৪:৫৯, ২৬ এপ্রিল ২০২৪

পবিত্র ওমরাহ পালনকারীদের জন্য যে সুখবর দিল সৌদি আরব

পবিত্র ওমরাহ পালনকারীদের জন্য যে সুখবর দিল সৌদি আরব
সংগৃহীত

সৌদি আরবের যেকোনো ধরনের ভিসাধারী একজন মুসল্লি এখন থেকে পবিত্র ওমরাহ পালন করতে পারবেন। ওমরাহ–সম্পর্কিত নীতিমালা শিথিল করে এ ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে বলেছে, ‘যেকোনো দেশ থেকে আসা একজন মুসল্লি যেকোনো ভিসায় সহজে ও স্বস্তির সঙ্গে পবিত্র ওমরাহ পালন করতে পারবেন।’

ব্যক্তিগত, পারিবারিক, ট্রানজিট, শ্রম, ই–ভিসাসহ সব ধরনের ভিসাধারীই ওমরাহ পালনের ক্ষেত্রে নতুন এ  সুবিধার আওতায় আসবেন বলে জানিয়েছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয় বলেছে, ‘আপনার ভিসা যে ধরনেরই হোক, আপনি ওমরাহ পালন করতে পারবেন।’

ওমরাহ পালনের অনুমতি পেতে আগ্রহী ব্যক্তিদের নুসুক অ্যাপ ব্যবহারে উৎসাহিত করেছে কর্তৃপক্ষ। পবিত্র মসজিদুল হারামে একজন মুসল্লি কখন ওমরাহ পালন করতে চান, সেটি অ্যাপে উল্লেখ করতে বলা হয়েছে।

ওমরাহ পালনকালে আবাসনসংক্রান্ত বিষয়ে বোঝাপড়া ও পবিত্র মদিনায় সফরে যাওয়াসহ বিভিন্ন প্রক্রিয়া নুসুক প্ল্যাটফর্মের মাধ্যমে সম্পন্ন করা যায়।

সাম্প্রতিক মাসগুলোতে সৌদি আরব ওমরাহ পালনে দেশটিতে আসতে বহির্বিশ্বের মুসল্লিদের জন্য নানা উদ্যোগ নিয়েছে।

বিশ্বের কোটি কোটি মুসলিম, বিশেষ করে যাঁরা শারীরিক বা অর্থনৈতিক কারণে পবিত্র হজ পালনে আসতে পারেন না, তাঁদের ওমরাহ পালনের সুযোগ করে দেওয়াই এসব উদ্যোগের লক্ষ্য।

সম্প্রতি নেওয়া এসব উদ্যোগের মধ্যে আছে ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা, ভূমি, আকাশ ও সমুদ্রপথের যেকোনোটির মাধ্যমে সৌদি আরবে আসার ভিসা প্রদান, নারীদের জন্য পুরুষ অভিভাবক সঙ্গে রাখার বিধান বাতিল করা ইত্যাদি।

এর বাইরে উপসাগরীয় সহযোগিতা সংস্থাভুক্ত (জিসিসি) দেশগুলোতে বসবাসকারী প্রবাসী নাগরিক এবং শেনজেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসাধারীরা এখন থেকে সৌদি আরবে যাওয়ার আগেই নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ পালনের অনুমতি নিতে পারবেন।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ

সর্বশেষ