মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ || ৭ শ্রাবণ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১১:৩১, ১৬ জুন ২০২৪

বাংলাদেশে সফটওয়্যার ডেভেলপার নয় লাখের উপর, বেড়েছে ৬৬.৫ শতাংশ

বাংলাদেশে সফটওয়্যার ডেভেলপার নয় লাখের উপর, বেড়েছে ৬৬.৫ শতাংশ
সংগৃহীত

সারা বিশ্বের ডেভেলপারদের প্রোগ্রামিং কাজের সবচেয়ে ব্যস্ততম প্ল্যাটফর্মগুলোর একটি গিটহাব। যুক্তরাষ্ট্রভিত্তিক সফটওয়্যার ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম গিটহাবের তথ্য অনুযায়ী, সফটওয়্যার ডেভেলপমেন্টে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২০২২ সালের তুলনায় ২০২৩ এ বাংলাদেশে সফটওয়্যার ডেভেলপার বেড়েছে ৬৬.৫ শতাংশ। 

ইনোভেশন গ্রাফ প্রকল্পের অংশ হিসেবে গত ১৮ জানুয়ারি গিটহাব এ তথ্য প্রকাশ করে। ২০২২ সালের তৃতীয় প্রান্তিক থেকে ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকের মধ্যে প্লাটফর্মটিতে নিবন্ধিত বাংলাদেশি ডেভেলপার অ্যাকাউন্টের সংখ্যা এই পরিমাণে বেড়েছে। 

গিটহাব প্ল্যাটফর্ম সফটওয়্যার ডেভেলপমেন্টে পারস্পরিক সহযোগিতার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে থাকে।

মাত্র এক বছরের ব্যবধানে ২০২৩ সালের সেপ্টেম্বরে, গিটহাবে নিবন্ধিত বাংলাদেশি ডেভেলপারের সংখ্যা আগের বছরের পাঁচ লাখ ৬৮ হাজার ১৪৫ থেকে বেড়ে নয় লাখ ৪৫ হাজার ৬৯৬ হয়েছে।

কিন্তু গিটহাবের দেওয়া তথ্যের কিছু সীমাবদ্ধতা রয়েছে। প্রথমত, তারা প্রবৃদ্ধি বোঝানোর ক্ষেত্রে সফটওয়্যার কোডের পরিমাণের পরিবর্তে নিবন্ধিত অ্যাকাউন্টের সংখ্যা হিসাব করে থেকে। যার ফলে ডেভেলপারদের মধ্যে অনেকেই কম সক্রিয় থাকতে পারে এবং সে ক্ষেত্রে এটি সফটওয়্যার ডেভেলপমেন্টের সামগ্রিক ও প্রকৃত চিত্র তুলে ধরতে পারে না।

এ ক্ষেত্রে সফটওয়্যার ডেভেলপমেন্টের সামগ্রিক ও প্রকৃত চিত্র তুলে ধরেছে রেস্ট অফ দ্যা ওয়ার্ল্ড। এ সংস্থা এক প্রতিবেদনে প্রকাশ করেছে যে, গিটহাবে সফটওয়্যার ডেভেলপারের সংখ্যায় এগিয়ে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে প্রায় দুই কোটি আমেরিকান গিটহাব ব্যবহার করে আসছে।

যুক্তরাষ্ট্রের পর ভারতের অবস্থান। ভারতে গিটহাব ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ৩ লাখের উপর। এছাড়া, চায়নায় সফটওয়্যার ডেভেলপার ৯১ লাখের উপরে, ব্রাজিলে ৪৩ লাখ, এবং যুক্ত্ররাজ্য-রাশিয়াতে গিটহাব ব্যবহারকারীর সংখ্যা ৩০ লাখের উপরে।  

এগুলো উচ্চ-জিডিপি দেশগুলোর পরিসংখ্যান যারা প্রযুক্তি শিল্পে আধিপত্য বিস্তার করে আসছে, কিন্তু বাংলাদেশ এবং নাইজেরিয়ার মতো ছোট দেশগুলোও এ ক্ষেত্রে কম যায় না। উভয় দেশেই প্রায় ১০ লাখের উপর গিটহাব ব্যবহারকারী রয়েছে।  

নিবন্ধিত ডেভেলপারের সংখ্যা বাড়তে থাকার এই ধারা থেকে বলা যায়, ডিজিটাল অন্তর্ভুক্তি ও বিশ্বের সব মানুষের কাছে প্রযুক্তি পৌঁছে দেওয়ার উদ্যোগে বাংলাদেশ আরও বড় আকারে যুক্ত হয়েছে । সফটওয়্যার ডেভেলপমেন্টে বাংলাদেশে এগিয়ে যাওয়ায় পশ্চিম ও এশিয়ার অন্যান্য বাজারে প্রথাগত প্রাযুক্তিক আধিপত্যের ধারা চ্যালেঞ্জের মুখে পড়তে পারে, যা ডিজিটাল ক্ষেত্রে একটি বিশ্বব্যাপী উদীয়মান অর্থনীতির জেগে ওঠার সম্ভাবনার দিকে ইঙ্গিত দেয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ