মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ || ৭ শ্রাবণ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১২:৩৭, ২১ জুন ২০২৪

পড়তে ভালো লাগে না? ক্রোমে বাংলায় শুনতে পারবেন আর্টিকেল

পড়তে ভালো লাগে না? ক্রোমে বাংলায় শুনতে পারবেন আর্টিকেল
সংগৃহীত

বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ব্রাউজার গুগল ক্রোম। আর্টিকেল পড়া থেকে শুরু করে যেকোনো কাজে কোনো ওয়েবসাইট ভিজিট করতে এই ব্রাউজার ব্যবহার করেন বেশিরভাগ মানুষ।

কিন্তু অনেক ব্যবহারকারী আছেন যারা আর্টিকেল একটানা পড়তে চান না। সেই আর্টিকেলের বিষয়বস্তু ভালো হলেও অলসতার কারণে একটানা পড়তে ভালো লাগে না। এমন ব্যবহারকারীদের জন্যই ‘লিসেন টু দিস পেজ’ ফিচার আনছে গুগল ক্রোম।

একটি টেক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এই ফিচার শিগগিরই রোল আউট হতে যাচ্ছে ক্রোম ব্যবহারকারীদের জন্য। ফলে ক্রোমের যেকোনো ওয়েব পেজ নিজের পছন্দের ভাষায় শুনতে পারবেন ইউজাররা। আপাতত বাংলা, ইংরেজি ও হিন্দিসহ কয়েকটি ভাষায় শোনার সুযোগ পাওয়া যাবে এই ফিচারে।

নতুন এই পেজের কথা হেল্প পেজে প্রকাশ করেছে গুগল ক্রোম। কোম্পানি জানিয়েছে, এখন থেকে ব্যবহারকারীরা তাদের পছন্দের পেজগুলো নিজের ভাষায় শুনতে পারবেন। শুধু তাই নয়, একাধিক প্লেব্যাক কন্ট্রোল পাওয়া যাবে, যেমন- প্লে, পজ, রিওয়াইন্ড এবং ফাস্ট ফরওয়ার্ড। ব্যবহারকারীরা প্লেব্যাক স্পিডও কন্ট্রোল করতে পারবেন।

এই ফিচারের অধীনে পছন্দের ভয়েস, টেক্সট হাইলাইটিং, অটো স্ক্রল কাস্টমাইজ করা যাবে। ক্রোম জানিয়েছে, একাধিক ভয়েস টাইপ পাবেন ইউজাররা। যেমন- রুবি মিড পিচ ওয়ার্ম, রিভার মিড পিচ ব্রাইট, ফিল্ড লো পিচ ব্রাইট, মস লো পিচ পিসফুল।

নতুন ফিচারে যেসব ভাষা পাওয়া যাবে সেগুলো হলো– ইংরেজি, হিন্দি, বাংলা, আরাবিক, চাইনিজ, ফ্রেঞ্চ, জার্মান, ইন্দোনেশিয়ান, জাপানিজ, পর্তুগিজ, রাশিয়ান ও স্প্যানিশ। যেসব ব্যবহারকারী বাংলা ভাষায় আর্টিকেল পড়তে পছন্দ করেন, তারা এই ভাষাতে সেই আর্টিকেল শুনতেও পারবেন।

তবে লিসেন টু দিস পেজ ফিচার সমস্ত ওয়েব পেজে কাজ করবে না। যদি কোনো ওয়েবসাইট এই ফিচার সাপোর্ট না করে তাহলে কোনো ভাষাতেই শোনা যাবে না। ক্রোমে যে থ্রি ডট মেনু থাকে, সেখানে এই অপশন পাওয়া যাবে।

আগে কোনো ওয়েব পেজ শুনতে গেলে গুগল অ্যাসিস্ট্যান্টকে ভয়েস কমান্ড দিতে হতো। কিন্তু তা কীভাবে করতে হয় অনেকেই জানতেন না।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ