মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ || ১০ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৩:৪৪, ২৬ মে ২০২৪

ত্বক ও চুলের যত্নে নিম পাতার সঠিক ব্যবহার

ত্বক ও চুলের যত্নে নিম পাতার সঠিক ব্যবহার
সংগৃহীত

ত্বক ও চুল ভালো রাখতে নিম পাতা অতি উপকারী, তা প্রায় সবারই জানা। নিমপাতায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। আর তাই ত্বক ও চুলের যত্নে ভেষজ নিম হতে পারে চমৎকার উপাদান।

তবে ত্বক ও চুলে নিমপাতা শুধু ব্যবহার করলেই হবে না, জানতে হবে এর সঠিক উপায়। এটি সব ঋতুতেই ব্যবহার করতে পারবেন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক ত্বক ও চলের যত্নে নিমপাতার ব্যবহার সম্পর্কে।

ত্বকের যত্নে

ত্বকের যত্নে নিমপাতা অতুলনীয়। এটি ত্বকের ব্ল্যাকহেডস ও রোদে পোড়া দাগ দূর করে। এছাড়া ত্বক উজ্জ্বল ও সুন্দর করতেও নিয়মিত ব্যবহার করতে পারেন নিমপাতার ফেসপ্যাক।

(১) মুঠোভর্তি নিমপাতা পানিতে ভিজিয়ে রাখুন। ১ ঘণ্টা পর বেটে নিন। নিমের পেস্ট ১ ঘণ্টা ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

(২) ৩টি তুলসি পাতা, ২টি নিম পাতা, ২টি পুদিনা পাতা ও ১টি লেবুর রস মিশিয়ে ব্লেন্ড করে নিন একসঙ্গে। পাতলা মিশ্রণ তৈরি হলে পরিমাণ মতো হলুদ গুঁড়ার সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

(৩) নিমপাতা শুকিয়ে গুঁড়া করে নিন। পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

(৪) ১ চা চামচ নিমপাতা গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ বেসন ও পরিমাণ মতো টক দই মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

(৫) মুঠোভর্তি নিমপাতা বেটে নিন। ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

(৬) নিমপাতা গুঁড়া ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

চুলের যত্নে

চুলের যত্নেও কার্যকর নিমপাতা। এটি চুল ঝলমলে করার পাশাপাশি বাড়ায় চুলের বৃদ্ধি। খুশকি দূর করে চুল পড়া রোধ করতেও জুড়ি নেই নিমপাতার।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

সর্বশেষ