শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

প্রকাশিত : ১১:৫৩, ১৬ জানুয়ারি ২০২৪

শীতের মধ্যে বৃষ্টির আভাস দিল আবহাওয়া অফিস

শীতের মধ্যে বৃষ্টির আভাস দিল আবহাওয়া অফিস
সংগৃহীত

শীতের মধ্যে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। আগামী বুধবার থেকে শুক্রবার দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুর রহমান ইনডিপেনডেন্ট টেলিভিশনকে বলেন, আগামী বুধবার থেকে শুক্রবার দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এ সময় আকাশ মেঘলা থাকবে। দেশের পশ্চিম ও দক্ষিণ–পশ্চিম অঞ্চলের জেলাগুলোর মধ্যে যশোর, কুষ্টিয়া, খুলনা, পাবনাসহ অন্তত ৪০ জেলায় তুলনামূলক বৃষ্টি বেশি হতে পারে৷

এদিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গল ছাড়া দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আব্দুর রহমান। তিনি বলেন, বর্তমানে শ্রীমঙ্গল ছাড়া দেশের আর কোথায় শৈত্যপ্রবাহ নেই। শ্রীমঙ্গলে বর্তমানে তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় বর্তমানে তাপমাত্রা ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শৈত্যপ্রবাহ না থাকলেও দেশের বিভিন্ন জেলায় শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। টানা ১১ দিন পর ঘনকুয়াশা কিছুটা কমলেও হিমশীতল বাতাসের সঙ্গে কনকনে ঠান্ডার দাপট কমেনি উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে। তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। জেলায় গত ২৪ ঘণ্টায় আজ সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে কৃষি বিভাগ।

কুড়িগ্রামে ঘনকুয়াশার সঙ্গে হিমেল হাওয়ার কারণে জেঁকে বসেছে শীত। টানা ৯ দিন দেখা যায়নি সূর্যের মুখ। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে শিশু ও বয়স্করা আক্রান্ত হচ্ছে নানা রোগব্যাধিতে। কৃষি কাজে দেখা দিয়েছে স্থবিরতা। আলু ক্ষেতে ছত্রাকের আক্রমণের শঙ্কা দেখা দিয়েছে।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান, মঙ্গলবার ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সর্বনিম্ন তাপমাত্রা মঙ্গলবার সকালে রংপুরে রেকর্ড করা হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস। এ অঞ্চলে সূর্যের দেখা মিলছে না ৫ দিন ধরে। এর ফলে নিম্ন আয়ের খেটে খাওয়া কর্মজীবী মানুষ পড়েছে দুর্ভোগে। ঠাণ্ডার কারণে বাড়ছে হাসপাতালগুলোতে শীতজনিত রোগীর সংখ্যা। পাশাপাশি তীব্র শীতে আগুন পোহাতে গিয়ে গত ১০ দিনে বিভাগের বিভিন্ন জেলা খেকে আসা দুজনের মৃত্যু হয়েছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে। অগ্নিদগ্ধ অবস্থায় চিকিৎসাধীন ২০ জন রোগী।

এদিকে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, আজ মঙ্গলবার সকাল ৬টায় চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সূত্র: Independent Tv

সর্বশেষ

সর্বশেষ