মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১২:৩০, ২৪ এপ্রিল ২০২৪

গরমে রেহাই পেতে সবসময় চুল বেঁধে রাখছেন? অজান্তেই ক্ষতি করছেন

গরমে রেহাই পেতে সবসময় চুল বেঁধে রাখছেন? অজান্তেই ক্ষতি করছেন
সংগৃহীত

বাইরে অসহ্য গরম! সঙ্গে ঘাম, খুবই অস্বস্তিকর পরিস্থিতি। ভ্যাপসা গরমে অনবরত ঘাম ঝরছে। স্বস্তি পেতে অনেকেই চুল উঁচু করে বেঁধে রাখেন। তবে দীর্ঘক্ষণ চুল বেঁধে রাখার ফলে অজান্তেই নিজের ক্ষতি করছেন কিন্তু! সবসময়ে চুল বেঁধে রাখলে কী কী ক্ষতি হতে পারে?

জেনে নিন

# গরমে শ্যাম্পু করার মাত্রা বাড়ে সবারই। স্বাভাবিকভাবেই ব্যস্ত শিডিউলে ঝটপট রেডি হয়ে বাইরে বেরোনোর জন্য অনেকেই চুল শুকাতে ড্রায়ার ব্যবহার করেন। সেক্ষেত্রে ড্রায়ারের কুলিং অপশন ব্যবহার করুন। গরম হাওয়ায় চুল রুক্ষ হয় এবং জেল্লা হারায়।

# সবসময়ে শক্ত করে চুল বেঁধে রাখলে চুলের গোড়া ফেটে যায় এবং আগা দুর্বল হয়ে পড়ে। এতে ভীষণ স্প্লিট অ্যান্ডস'র সমস্যা দেখা দেয়। এই গরমে বাইরে চুল খুলে বেরোনো কষ্টকর বটে, তবে বাড়িতে থাকলে মাঝেমাঝে চুল খুলে রাখুন।

# অনেকেই গোসল করে ভেজা চুল বেঁধে বেরিয়ে পড়েন। এতে মারাত্মক ক্ষতি হয়। ভেজা চুল বাঁধলে চুলের গোড়া শুকোনোর সুযোগ পায় না। ফলে চুল ঝরে। সেক্ষেত্রে ফ্যানের হাওয়ায় চুল শুকিয়ে সিরাম ব্যবহার করে তারপর বাইরে বের হউন।

# রাতে চুল বেঁধে ঘুমালে, চুল দ্রুত বাড়ে- এমন ধারণা অনেকেরই রয়েছে। এই অভ্যাস অনেকেরই রয়েছে। তবে এতে সমস্যা আরও বাড়ে। চুলে বেশি চাপ পড়ে। ফলে গোড়া দুর্বল হয়ে যায়। হয় খোলা চুল বালিশের ওপর এলিয়ে দিয়ে ঘুমান। নয়তো কোনো নরম সুতির কাপড়ে হালকা করে জড়িয়ে ছেড়ে দিন। যাতে চুলে কোনোরকম চাপ না পড়ে।

# শ্যাম্পু করার পর কি ভেজা চুল তোয়ালে দিয়ে বেঁধে রাখেন? খুব সাবধান। এতে চুলের ফলিকল নষ্ট হয়। তাই তোয়ালে না জড়িয়ে রেখে এমনিই চুল শুকিয়ে নিন। এইসময়ে হালকা করে ক্লাচার দিয়ে আলগোছে পেছনের দিকে চুল আটকে রাখতে পারেন, যদি খুব প্রয়োজন হয় তো।

সূত্র: Dhaka post

সর্বশেষ

জনপ্রিয়