মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ || ৭ শ্রাবণ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৩:৩৩, ১১ জুন ২০২৪

মোরগের ডাক নিয়ে হুলুস্থুল কাণ্ড

মোরগের ডাক নিয়ে হুলুস্থুল কাণ্ড
সংগৃহীত

রাতে মোরগের ডাক উৎপাত না কি ঐতিহ্য? এই প্রশ্নে উদ্বেল স্নেটিশাম গ্রাম। বন্য মোরগের ডাকে সেখানকার বাসিন্দাদের একাংশ রাতে ঘুমাতে পারছেন না। বাধ্য হয়ে তাদের ইয়ারপ্লাগ পরতে হচ্ছে। অন্যরা বলছেন, এটা তো গ্রামের ঐতিহ্য; এতে অসুবিধার কী আছে! ঘটনাটি গড়িয়েছে কাউন্সিল পর্যন্ত। মঙ্গলবার উভয়পক্ষের বক্তব্য শুনেছে তারা। সমাধানে কর্তৃপক্ষ এখন বিশেষজ্ঞের মতামত নিচ্ছে।

চলতি সপ্তাহে এই হুলুস্থুল কাণ্ডটি ঘটেছে পূর্ব ইংল্যান্ডের নরফোল্কের স্নেটিশামের কমন রোড এলাকায়। স্থানীয়দের একাংশের দাবি, রাতে শতাধিক বন্য মোরগের পাল এসে তাদের বাগানে গর্ত করছে এবং বিকট শব্দে ডাকছে। এরপর স্নেটিশাম পরিষদ কাউন্সিল প্রাণীগুলো বিতাড়নের পরিকল্পনা করছে দাবি করে তা রুখতে পিটিশন করেছেন অন্যরা। পরে উভয়পক্ষের মন্তব্য শুনেছে কর্তৃপক্ষ।

কাউন্সিল জানিয়েছে, বিশেষজ্ঞদের মতামত চেয়েছি। বিশেষ করে বন্যপ্রাণী উদ্ধার ও দাতব্য সংস্থার, যাদের বিশেষজ্ঞরা মোরগগুলোর মঙ্গল, চাহিদা, স্বাস্থ্যসহ পারিপার্শ্বিকতা বিবেচনা করে পরামর্শ দেবেন। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। মোরগ থাকার পক্ষের বাসিন্দা রেবেকা চিলভার্স বলেন, দশকের পর দশক ধরে এখানে বন্য মোরগ আছে। সেগুলো গ্রামের ঐতিহ্য।

সূত্র: কালবেলা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ