মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:০৯, ২৮ ডিসেম্বর ২০২২

১০২ সন্তান নিয়ে মুসার বিশাল সংসার, স্ত্রীর সংখ্যা ১২

১০২ সন্তান নিয়ে মুসার বিশাল সংসার, স্ত্রীর সংখ্যা ১২

উগান্ডার মুসা হাসাইয়ার বয়স ৬৭ বছর। এ বয়সেই তার স্ত্রীর সংখ্যা ১২ জন। তার সন্তানের সংখ্যা হচ্ছে ১০২ জন। এভাবে বংশবৃদ্ধিতে ‘সেঞ্চুরি’র পর মুসার মনে হয়েছে সন্তান-সন্ততির ভারে সংসার চালাতে পারছেন না তিনি। তাই এক ডজন স্ত্রীকে তিনি গর্ভনিরোধক বড়ি ব্যবহার করতে বলেছেন।

সংবাদমাধ্যমকে উগান্ডার ওই বৃদ্ধ বলেন, ‘‘আমি আর সন্তান প্রতিপালন করতে পারব না। আমার সীমিত আয়ের মধ্যে সংসার চালাতে পারছি না। তবে আমার বারোজন স্ত্রী এখনও সন্তানধারণ করতে পারেন। তাই তাদের পরামর্শ দিয়েছি, এবার থেকে গর্ভনিরোধক বড়ি ব্যবহার করুন সবাই।’’

উগান্ডার বুগুসায় থাকেন মুসা। বাড়িটা তার বিশাল। বারোজন স্ত্রীর জন্য আলাদা করে বারোটি শোয়ার ঘর আছে। ১০২ সন্তানের মধ্যে আবার অনেকে বাবা এবং মা হয়েছেন। মুসার নাতি-নাতনির সংখ্যা ৫৬৮ জন! তাদের সবার নামও মনে নেই বৃদ্ধ মুসার।

মুসা জানান, তার প্রথম বিয়ে হয় ১৯৭১ সালে। প্রথম স্ত্রীর নাম হানিফা। ১৬ বছর বয়সে স্কুল ছেড়েই বিয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। ১৮ বছর বয়সে বাবা হন। দু’বছরের মধ্যে এক ছেলে এবং এক মেয়ের জন্ম দেন হানিফা। গ্রামে বেশ নামডাক মুসার। পেশায় ব্যবসায়ী মুসা আবার গ্রামের মোড়লও। স্থাবর-অস্থাবর সম্পত্তিও বিশাল। তাই পরিবার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। পরিবার বাড়াতে বাড়াতে বারোটি বিয়ে করে ফেলেন মুসা। এখন পড়েছেন আর্থিক সমস্যায়। সমস্ত ছেলে-মেয়ে যাতে পড়াশোনার সুযোগ পায়, তার জন্য সরকারের কাছে সাহায্যের আবেদন করেছেন মুসা।

আর মুসার প্রথম স্ত্রী জানাচ্ছেন, সতীনদের সঙ্গে তার কখনও কোনো ঝামেলা হয়নি। মিলেমিশে থাকেন তারা। স্বামী আর্থিক চিন্তা করছেন বটে, তবে বৃদ্ধা বলছেন, ‘‘বেশ তো চলে যাচ্ছে।’’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ