শুক্রবার   ১৭ মে ২০২৪ || ২ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১২:১৭, ২২ এপ্রিল ২০২৪

গাছ লাগানোর আহ্বান পিয়া জান্নাতুলের

গাছ লাগানোর আহ্বান পিয়া জান্নাতুলের
সংগৃহীত

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ বছর তুলনামূলক বেশি গরম পড়েছে। দেশের মানুষের নাভিশ্বাস উঠে যাচ্ছে তীব্র দাবদাহে। বিশেষ করে রাজধানীর জীবন যেমন ক্রমেই অতিষ্ট হয়ে উঠছে। গতকাল মাপমাত্রা রেকর্ড ছুঁয়েছে।

পরিবেশবিদরা দাবি করছেন, এখনই জনগন সচেতন হয়ে সবুজায়নে মনোনিবেশ না করলে কয়েক বছরে দেশের তাপমাত্রা এমন পর্যায়ে পৌঁছবে, যা সহ্যসীমা অতিক্রম করবে।

গরমে অতিষ্ঠ হয়ে এবং ভবিষ্যতে প্রাকৃতিক নিরাপত্তার খাতিরে সামাজিক মাধ্যমে গত কয়েকদিন ধরেই গাছ লাগানোর ব্যাপারে অসংখ্য পোস্ট চোখে পড়ছে। দেশের শোবিজ তারকাদের কেউ কেউও গাছ লাগানোর আহ্বান জানিয়ে পোস্ট দিয়েছেন। তবে এখনো সেভাবে কাউকে গাছ লাগানোর মতো কোনো উদ্যোগের সঙ্গে দেখা যায়নি।

এ নিয়েই বোধ হয় ক্ষুব্ধ দেশের প্রথমসারির মডেল, অভিনেত্রী, উপস্থাপক ও আইনজীবী পিয়া জান্নাতুল।

এই তারকা রবিবার (২১ এপ্রিল) নিজের ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, ‘একটা ডিজে পার্টিতে ডাকলে অনেকেই আসবেন জানি, গাছ লাগানোর উদ্যোগে কেউ আসলে জানাবেন।’

তিনি আরও লিখেছেন, ‘এই অসহনীয় তাপমাত্রা কোন আকস্মিক বিষয় নয় বরং গ্লোবাল ওয়ার্মিং-এর প্রভাব। এটির বৃদ্ধি প্রাথমিকভাবে জীবাশ্ম জ্বালানি পোড়ানো এবং বন উজাড়ের মতো আমাদের কার্যকলাপের কারণে ঘটে।

এর পরিণতির মধ্যে রয়েছে ক্রমবর্ধমান তাপমাত্রা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এবং আরও ঘন ঘন চরম আবহাওয়ার ঘটনা। পরিচ্ছন্ন শক্তি ব্যবহার কওে, আরও গাছ লাগানো এবং বর্জ্য কমানোর মাধ্যমে আমরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারি। আসুন আমরা পৃথকভাবে কমপক্ষে ১০টি গাছ লাগানোর চেষ্টা করি। যে কেউ এই উদ্যোগে আমার সাথে যোগ দিতে চান আমাকে জানান!’

কলেজে পড়াকালীন বড় বড় সব ফ্যাশন হাউজ ও ব্র্যান্ডের সঙ্গে কাজ করেছেন জান্নাতুল পিয়া। ২০০৭ সালে সবাইকে অবাক করে দিয়ে ‘মিস বাংলাদেশ ২০০৭’ হয়েছিলেন পিয়া।

২০১৩ সালে ইন্ডানিয়ানা প্রিন্সেস মুম্বাইতে সেরা সুন্দরীর মুকুটও ওঠে তাঁর মাথায়। নিজের স্বপ্নপূরণে হয়েছেন আইনজীবীও। বর্তমানে আইনজীবী হিসেবেই নিজের ক্যারিয়ারের ব্যস্ত সময় পার করছেন এই মডেল।

সূত্র: কালের কন্ঠ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ