শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:৩৪, ১৮ এপ্রিল ২০২১

আবারও দেশ সেরাদের কাতারে কালাই উপজেলা হেলথ কমপ্লেক্স

আবারও দেশ সেরাদের কাতারে কালাই উপজেলা হেলথ কমপ্লেক্স

নানা সীমাবদ্ধতা সত্ত্বেও কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উপজেলা হাসপাতাল ক্যাটাগরিতে সারাদেশে দ্বিতীয় অবস্থানে। তীব্র প্রতিযোগিতাপূর্ন এই সূচকে যেখানে দশমিক নম্বরের ব্যবধানে অনেক পিছিয়ে যায়, সেখানে দুয়েকটি ব্যতিক্রম ছাড়া কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বরাবরের মতোই ধারাবাহিক এই অবস্থান ধরে রেখেছে।

সরেজমিনে হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালের বহির্বিভাগে রোগীদের উপচে পড়া ভীড়। প্রতিদিন বহির্বিভাগে ৪৫০-৫০০ জন রোগী সেবা নেয়। ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল হলেও প্রতিনিয়ত ৬৫-৮৫ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়ে থাকে। এতে জনবল সংকট থাকায় হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে।

হাসপাতালে আল্ট্রাসনোলজিস্ট না থাকায় কাজে আসছে না মেশিন। ডিজিটাল এক্স-রে মেশিন না থাকায় রোগীদের প্রাইভেট ক্লিনিকে গিয়ে পরীক্ষা-নীরিক্ষা করতে হচ্ছে। ফলে রোগীদের ব্যয় হচ্ছে অতিরিক্ত টাকা আবার রোগীদের বাহিরে যাওয়ার জন্য দুর্ভোগে পড়তে হচ্ছে। সনোলজিস্ট না থাকায় গর্ভবতী মহিলাদের পরীক্ষা-নীরিক্ষা করতে হচ্ছে বাহিরে এতে দুর্ভোগে পড়তে হচ্ছে গর্ভবতী মহিলাদেরকে। অ্যাম্বুলেন্স একটি থাকলেও মাঝে মধ্যে অকেজো হওয়ার ফলে বাহিরে মেরামতের কারণে বিঘ্নিত হচ্ছে জরুরি সেবা। সুপেয় পানির ট্যাংকটা প্রায় পরিত্যক্ত ও উন্মুক্ত। ফলে পানি দূষিত হচ্ছে ও সুপেয় পানির সরবরাহ বিঘ্নিত হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালে জনবলে রয়েছে যথেষ্ট ঘাটতি। ডাক্তারের পদ সংখ্যা ১৬ জন সেখানে ডাক্তার আছে ১৩ জন। কনসালটেন্ট পদ সংখ্যা ৯ জন সেখানে একজনও কনসালটেন্ট নেই। চতুর্থ পদ সংখ্যা ২৫ জন সেখানে জনবল আছে ১১ জন।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. শাহিন রেজা জানান, অত্র হাসপাতালে চিকিৎসক এবং চতুর্থ শ্রেণির কর্মচারীদের শূন্য পদের বিপরীতে জনবল নিয়োগ দেওয়া হলে অত্র প্রতিষ্ঠানের সেবার মান আরও ভালো হবে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়