শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৭, ২৫ নভেম্বর ২০২২

সবুজ পাতার আড়ালে ঝুলছে পাকা রসালো কমলা

সবুজ পাতার আড়ালে ঝুলছে পাকা রসালো কমলা

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ইউটিব দেখে কমলা চাষ করে সফলতা পেয়েছেন আলমগীর হোসেন নামে এক যুবক। বাণিজ্যিকভাবে চায়না-থ্রি জাতের কমলার আবাদ করেছেন তিনি। প্রথমবার চাষে ফলনও বাম্পার হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কমলা বাগানের ছবি ছড়িয়ে পড়লে অনেকেই আসছেন আলমগীরের কমলা বাগান দেখতে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিজয়নগরের বিষ্ণুপুর ইউনিয়নের দুলালপুর গ্রামের প্রবাস ফেরত যুবক আলমগীর হোসেন তার দুই বিঘা জমিততে ১৮৫ টি কমলা গাছ রোপন করে বাগান গড়ে তুলেছেন। ইউটিউব দেখে বাগানের পরিচর্যা করে ভালো ফলন পেয়েছেন তিনি। বাগানের গাছে-গাছে সবুজ পাতার আড়ালে ঝুলছে পাকা রসালো কমলা।

কৃষক আলমগীর হোসেন জানান, ইউটিউবে চুয়াডাঙ্গার এক কৃষকের কমলা আবাদের ভিডিও দেখে তার সাথে যোগাযোগ করেন। পরে ওই বাগান পরিদর্শন করে ওই কৃষকের কাছ থেকে পরামর্শ নিয়ে সেখান থেকে চায়না-থ্রী জাতের কমলার চারা এনে বাগানে রোপন করেন। মাত্র দুই বছরের মাথায় তার বাগানে চোখ ধাঁধানো কমলার ফলন পেয়ে অনকে খুশি কৃষক আলমগীর ।

আলমগীর আরও বলেন, ১ হাজার থেকে ১২শ' কেজি কমলা বিক্রি করেছি। এখন পর্যন্ত বাজারে নিয়ে যেতে হয়নি। দর্শনার্থীরা এসে দেখে বাগান থেকেই কিনে নিয়ে যাচ্ছেন। বাগান করার সময় গ্রামের অনেকেই বলেছিলেন- এই এলাকায় কমলার চাষ হবে না। আমি মানুষের কথায় কান না দিয়ে নিজের মত করে চেষ্টা করেছি। আমার বাগান থেকে অন্তত ৫ লাখ টাকার কমলা বিক্রি হবে বলে আশা করছি।

বিজয়নগর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মো. আব্দুল ওয়াদুদ বলেন, একাধিকবার পরীক্ষামূলক ভাবে এই অঞ্চলে কমলার চাষ করেও সুফল পায়নি। তবে যেহেতু আলমগীর সফল হয়েছেন, তাই কৃষি বিভাগের মাধ্যমে এ অঞ্চলে কমলার আবাদ বৃদ্ধির জন্য প্রর্দশনী দেয়া হবে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়