মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৫:৪৫, ২৪ এপ্রিল ২০২৪

ঢাকার পয়ঃবর্জ্য ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ

ঢাকার পয়ঃবর্জ্য ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ
সংগৃহীত

ঢাকা শহরের বাড়ি ঘরে ওয়াসার পয়ঃবর্জ্য লাইন ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষা জন্য কমিটি গঠন করে আগামী ৩০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম এবং বিচারপতি মো: আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এক আদেশে ওয়াসাকে একটি কমিটি গঠন করতে নির্দেশ দেন।

আদেশে ঢাকা উত্তরা ও দক্ষিণ সিটি করপোরেশনের দুজন প্রতিনিধি, তিতাস গ্যাসের একজন প্রতিনিধি ও রাজউকের একজন প্রতিনিধি সমন্বয় ৫ সদস্যের কমিটি গঠন করে আদালতের আদেশ বাস্তবায়নের জন্য আগামী ৩০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরশেদ। তিতাসের পক্ষে ছিলেন আবুল বাশার টুটুল।

ঢাকার সাইন্স ল্যাবরেটরি ও সিদ্দিক বাজারে দুটি ভবনে দুর্ঘটনার ফলে একাধিক মৃত্যুর ঘটনা ঘটলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি রিট পিটিশন দায়ের করে। রিটে ঢাকার প্রতিটি বাড়ি ঘরে ওয়াসা কর্তৃক সংযোজিত পয়ঃবর্জ্য নিষ্কাশন লাইন এবং তিতাসের গ্যাস লাইন যথাযথ আছে কি না তা পরীক্ষা-নিরীক্ষা করে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে জনস্বার্থে একটি রিট আবেদন দায়ের করা হয়।

আদালত শুনানি শেষে ঢাকার বাড়িঘরে দেয়া ওয়াসার পয়ঃবর্জ্য লাইন ও তিতাস গ্যাসের লাইন বিশেষজ্ঞ টিম গঠন করে এবং পরীক্ষা-নিরীক্ষা করে কোনো ত্রুটি পেলে তা সংশোধন করার নির্দেশনা দিয়ে আদালতের প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। কোনো কার্যকরী পদক্ষেপ গ্রহণ না করায় এইচআরপিবির পক্ষে সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরশেদ আদালতে বিষয়টি উল্লেখ করে যথাযথ আদেশের আবেদন জানান।

শুনানিতে এইচআরপিবির পক্ষে সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরশেদ বলেন, ঢাকা শহরের প্রতিটি বাড়ি ঘরে ওয়াসার যে পয়ঃনিষ্কাশন ও তিতাস গ্যাসের যে লাইন দেয়া হয়েছে তা সময়ে সময়ে পরীক্ষা নিরীক্ষা করার বিধান থাকলেও কর্তৃপক্ষ তা না করায় অনেক সময় দুর্ঘটনা হয়। যে কারণে মানুষ মৃত্যুবরণ করে। এ ধরনের অযাচিত মৃত্যু থেকে মানুষকে রক্ষার জন্য ওয়াসা ও তিতাস গ্যাস যথাযথ ভূমিকা পালনের নির্দেশনা দেয়া প্রয়োজন। আদালত শুনানি শেষে এই নির্দেশনা দেন।

সূত্র: নয়া দিগন্ত

সর্বশেষ

জনপ্রিয়