মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১০:০০, ১৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১০:০১, ১৯ এপ্রিল ২০২৪

২৪ এপ্রিল থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

২৪ এপ্রিল থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
সংগৃহীত

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে আগামী ২৪ এপ্রিল ব্যাংকক সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৯ এপ্রিল পর্যন্ত দেশটিতে থাকবেন তিনি।

এ সফরে প্রধানমন্ত্রী জাতিসংঘের এশিয়া প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনইএসসিএপি) ৮০তম অধিবেশনে যোগ দেবেন। দ্বিপক্ষীয় ইস্যুতে এ সফরে একাধিক চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ারও সম্ভাবনা রয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকালে দুই দেশ যৌথভাবে প্রধানমন্ত্রীর এ সফরের ঘোষণা প্রকাশ করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কূটনৈতিক সম্পর্কের ৫২ বছরে থাইল্যান্ডে বাংলাদেশের সরকারপ্রধান পর্যায়ের প্রথম সফর এটি। দুই বন্ধুরাষ্ট্রের মধ্যে ‘সহযোগিতার নতুন জানালা’ উন্মোচিত হওয়ার প্রেক্ষাপটে এ সফর উভয় দেশের জন্য ‘তাৎপর্যপূর্ণ’। সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ এপ্রিল ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। এ সফরে তিনি উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

আগামী ২৫ এপ্রিল ইউএনইএসসিএপির ৮০তম সভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর ব্যাংকক সফরে দুদেশের মধ্যে একাধিক ইস্যুতে কমপক্ষে এক ডজন চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি কমিয়ে আনা এবং বিনিয়োগ বাড়ানোর বিষয়েও আলোচনা হবে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, শেখ হাসিনাকে বিমানবন্দরে লালগালিচা সংবর্ধনা দেওয়া হবে। পরদিন ব্যাংককে বাংলাদেশের সরকারপ্রধানকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানাবেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিন। ওইদিন থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউজে দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে। একই দিন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি এবং অর্থনৈতিক ও সমাজিক কমিশন এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের নির্বাহী সচিব আরমিডা সালসিয়াহ আলিশাবানা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এ সফরে থাইল্যান্ডের রাজপ্রাসাদে দেশটির রাজা ভাজিরালংকর্ন এবং রানী সুথিদার সঙ্গেও সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন।

সূত্র: দেশ রূপান্তর

সর্বশেষ

জনপ্রিয়