মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:০৫, ২০ নভেম্বর ২০২১

কোলন সংক্রমণ এড়াতে সবচেয়ে ক্ষতিকারক ৩ খাবার

কোলন সংক্রমণ এড়াতে সবচেয়ে ক্ষতিকারক ৩ খাবার

আমাদের বেশিরভাগ সংক্রমণই হয়ে থাকে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও অনিয়ন্ত্রিত জীবনধারার কারণে। তাই স্বাস্থ্য সুরক্ষায় এবং বিভিন্ন ধরনের রোগ এড়াতে স্বাস্থ্যকর, ঘরে তৈরি এবং পুষ্টিকর খাবার অপরিহার্য। আর এ বিষয়টি যখন কোলন সংক্রমণের মতো দীর্ঘস্থায়ী রোগ সম্পর্কে হয়, তখন খাবার খাদ্যাভ্যাসের দিকটি আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কোলন ইনফেকশন বা কোলাইটিসকে কোলন হচ্ছে এর সংক্রমণের মধ্যে অন্যতম। পুরুষ ও নারী উভয়েরই একটি সাধারণ ধরনের সংক্রমণ। আর এটি প্রদাহজনক অন্ত্রের রোগ ও অ্যালার্জির প্রতিক্রিয়ার মতো বিভিন্ন কারণে হতে পারে। ভয়ের বিষয় এই যে, তীব্রতা এবং প্রকারের ওপর নির্ভর করে কোলন সংক্রমণ থেকে কোলন ক্যান্সার পর্যন্ত হতে পারে।

তাই কোলন সংক্রমণের ঝুঁকি কমাতে কিছু স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে পরিবর্তন করা এবং কিছু সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা গুরুত্বপূর্ণ। তাই আজকে থাকছে কোলন সংক্রমণের সবচেয়ে ক্ষতিকারক যে তিন খাবার—

১. চিনিযুক্ত খাবার
বেশি পরিমাণে পরিশোধিত চিনিযুক্ত খাবার স্বাস্থ্যের জন্য কখনই ভালো বলে বিবেচিত হয় না। এটি ডায়াবেটিস, স্থূলতা ও কোলন সংক্রমণের মতো বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। আর গবেষকরা কোলন রোগের সঙ্গে চিনিযুক্ত পণ্যের সরাসরি যোগসূত্র খুঁজে পেয়েছেন। চিনিতে ক্যালোরি বেশি থাকে ও কোনো পুষ্টি উপাদান থাকে না। তাই আপনার চিনি খাওয়া এড়ানোর কোনো আদর্শ বিকল্প নেই।

২. প্রক্রিয়াজাত খাবার
বেশি তৈলাক্ত, মসলাযুক্ত ও উচ্চ পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে এমন প্রক্রিয়াজাত খাবার কোলন স্বাস্থ্যের জন্য খারাপ বলে মনে করা হয়। কারণ এই জাতীয় খাবার সংরক্ষণ ও প্রক্রিয়াকরণের জন্য বিভিন্ন ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়, যা আপনার পেটের পাশাপাশি আপনার অন্ত্রের ক্ষতি করে। তাই অত্যধিক প্রক্রিয়াজাত খাবার খাওয়া আপনার হার্টের স্বাস্থ্যেকে খারাপ করার পাশাপাশি কোলন সংক্রমণ সৃষ্টি করে।

৩. ক্যাফেইন
দিনে এক কাপ কফি পান করা খারাপ নয়। কিন্তু এটিতে আসক্ত হয়ে গেলে বা অতিরিক্ত মাত্রায় পান করলে এতে থাকা ক্যাফেইন পেটের আস্তরণে জ্বালাতন সৃষ্টি করতে পারে। আর এর ফলে কোলন সংক্রমণ হতে পারে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও