শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:০৬, ১৮ এপ্রিল ২০২৩

বিশ্বকাপ নিশ্চিত করল আর্জেন্টিনা ও ব্রাজিল

বিশ্বকাপ নিশ্চিত করল আর্জেন্টিনা ও ব্রাজিল

ইকুয়েডরে চলছে অনূর্ধ্ব-১৭ লাতিন আমেরিকান চ্যাম্পিয়নশিপ বা জুনিয়র কোপা আমেরিকার ১৯তম আসরের ফাইনাল রাউন্ডের লড়াই। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ড নিশ্চিত করার পর শিরোপার দৌড়ে টিকে আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিলের যুবারা। 

তিন ম্যাচ শেষে ২ জয় ও এক ড্রয়ে ফাইনাল রাউন্ডের তিন ম্যাচ শেষে স্বাগতিক ইকুয়েডর, ব্রাজিল ও আর্জেন্টিনা সমান ৭ পয়েন্ট করে সংগ্রহ করেছে। কিন্তু গোল গড়ে ইকুয়েডর শীর্ষস্থানে অবস্থান করছে। আর্জেন্টিনা রয়েছে দ্বিতীয় ও ব্রাজিল তৃতীয় স্থানে। শ্রেষ্ঠত্বের মঞ্চে হাড্ডাহাড্ডি লড়াই চললেও ইতোমধ্যে তিন দেশই কনমেবল অঞ্চল থেকে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। দুই ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপের টিকিট কাটল লাতিন তিন জায়ান্ট।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে চতুর্থ তথা সর্বশেষ দল হিসেবে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে ভেনেজুয়েলা, প্যারাগুয়ে বা চিলির মধ্যে যে কোনো এক দেশ। চলতি বছরের ১০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ চলবে। তবে আয়োজক দেশ এখনো নির্ধারিত হয়নি।

ফাইনাল রাউন্ডের প্রথম ম্যাচে চিলিকে ২-০ এবং ভেনেজুয়েলাকে ২-১ গোলে পরাজিত করার পর তৃতীয় ম্যাচে হোঁচট খেয়েছে আর্জেন্টিনা। প্যারাগুয়ের বিপক্ষে গোলশূন্য ড্র করে আগামী দিনের মেসি-ডি মারিয়াারা।  অন্যদিকে, প্রথম ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ২-১ গোলে জয়ের পর দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ৩-২ গোলের জয় পায় ব্রাজিল অনূর্ধ্ব-১৭ দল। তবে নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক ইকুয়েডরের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে সেলেসাও জুনিয়ররা।

ফাইনাল রাউন্ড নিশ্চিত করা ছয়টি দলই মুখোমুখি হবে একে অপরের। প্রতিটি দলের থাকবে পাঁচটি করে ম্যাচ। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দল হবে চ্যাম্পিয়ন। আর দ্বিতীয় স্থানে থাকা দল হবে রানার্স-আপ।

এদিকে, ফাইনাল রাউন্ডের লড়াইয়ের শেষ দিনে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দী ব্রাজিল ও আর্জেন্টিনা। আগামী ২৩ এপ্রিল বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হবে ম্যাচটি। উল্লেখ্য, টুর্নামেন্টটির সর্বোচ্চ ১২ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। আর আর্জেন্টিনার ঘরে রয়েছে ৪টি শিরোপা। এছাড়া বলিভিয়া ও কলম্বিয়া একবার করে চ্যাম্পিয়ন হয়। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়