শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১১:৩১, ১৮ এপ্রিল ২০২৪

জয়পুরহাটে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষে সফলতা কৃষকদের

জয়পুরহাটে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষে সফলতা কৃষকদের
সংগৃহীত

বাণিজ্যিক ভাবে স্ট্রবেরি চাষে সফলতা দেখিয়েছেন জয়পুরহাট সদর উপজেলার জামালপুর কালিপাড়া গ্রাম এলাকার কৃষকরা। প্রথম দিকে একটু ভালো দাম পাওয়া গেলেও বর্তমানে শেষ সময়ে দেড় থেকে দুশ টাকা কেজি বিক্রি হচ্ছে ওই সুস্বাদু ও পুষ্টি গুণাগুন সমৃদ্ধ ফল স্ট্রবেরি।

জামালপুর কালিতলা গ্রাম ঘুরে কৃষক রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স কমপ্লিট করা দিলিপ কুমারের সঙ্গে কথা বলে জানা যায়, অন্যান্য ফসলের তুলনায় অধিক লাভের আশায় প্রতি বছর স্ট্রবেরি চাষ করে থাকেন।

এবারও আড়াই বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করেছেন। স্ট্রবেরি জমি থেকে প্রতিদিন গড়ে ৭০ থেকে ৮০ কেজি স্ট্রবেরি তুলে বাজারে বিক্রি করেন। এবার প্রায় ৭ লাখ   টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন বলে জানান কৃষক দিলিপ কুমার। জয়পুরহাটের স্ট্রবেরি জেলার বাইরে বিশেষ করে ঢাকাসহ ময়মনসিংহ, কুমিল্লা ও বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে পাঠানো হয়।  বিষমুক্ত ভাবে চাষ করা স্ট্রবেরি প্রথম দিকে ১০০০ টাকা কেজি বিক্রি হলেও সময়ের সাথে দামও কমতে থাকে। এখন পাইকারি বিক্রি হচ্ছে ছোট বড় সাইজ অনুযায়ী দেড়শ থেকে ২শ টাকা। বিভিন্ন এলাকা থেকে পাইকারি ক্রেতারা এসে জমি থেকে স্ট্রবেরি নিয়ে যান। দিলিপ কুমার স্ট্রবেরি ছাড়াও  এক বিঘা জমিতে শসা ও ২০ শতাংশ জমিতে লাউ চাষ করেও সফলতা পেয়েছেন বলে জানান।  প্রতি বিঘা জমিতে ৫ হাজার চারা লাগানো যায়। নভেম্বর মাসে চারা রোপণ করে ফেব্রুয়ারি থেকে ফল ধরা শুরু করে। তিন মাসের ফসল হিসেবে খরচের তুলনায় লাভ অনেক বেশি।

ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস এ তিন মাস মূলত স্ট্রবেরি বিক্রি হয়ে থাকে। প্রতি বিঘা জমিতে স্ট্রবেরি চাষে প্রায় দেড় লাখ টাকা খরচ হলেও প্রায় সাড়ে তিন লাখ থেকে চার লাখ টাকা পর্যন্ত স্ট্রবেরি বিক্রি হয়ে থাকে। দিলিপ কুমারের পাশাপাশি একই এলাকার কৃষক রেজাউল দুই বিঘা, সুজাউল তিন বিঘা, আব্দুর রহমান তিন বিঘা , পলাশ দুই বিঘা ও মিন্ট দুই বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করে সফলতা পেয়েছেন বলে জানান। কৃষি বিভাগের পাশাপাশি স্ট্রবেরি চাষে কৃষকদের উন্নত জাতের বীজ ও কারিগরি সহায়তা প্রদান করা হচ্ছে বলে জানান, বেসরকারি উন্নয়ন সংস্থা জাকস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো: নূরুল আমিন। জয়পুরহাট জেলার সদর উপজেলার জামালপুর এলাকা, আক্কেলপুর উপজেলার জামালগঞ্জ এলাকায়, পাঁচবিবি উপজেলার শিরট্টি ভারাহুত এলাকাতেও এবার বাণিজ্যিক ভাবে স্ট্রবেরি চাষ হয়েছে। জয়পুরহাট জেলায় সরকারি ও বেসরকারি সংস্থা গুলোর কারিগরি সহায়তায় এবার ১৪ হেক্টর জমিতে স্ট্রবেরি চাষ হয়েছে বলে জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন। অধিক খাদ্য গুণাগুণ সমৃদ্ধ ফল স্ট্রবেরি চাষ করে পরিবারে  পুষ্টির চাহিদা  পুরণের পাশাপাশি  বাজারে বিক্রিতে লাভবান হওয়ায় দিন দিন জেলায় স্ট্রবেরি চাষ বৃদ্ধি পাচ্ছে বলেও জানান তিনি।     

সর্বশেষ

সর্বশেষ